ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুজিববর্ষ-২০২০: সংসদে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
মুজিববর্ষ-২০২০: সংসদে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ-২০২০’ উপলক্ষে একাদশ জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের সংশোধিত খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 
রোববার (২৫ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সচিবালয় থেকে সংশ্লিষ্ট মন্ত্রীরা এতে অংশ নেন।
 
মুজিববর্ষ উপলক্ষে আগামী ৮ নভেম্বর সংসদের বিশেষ অধিবেশন শুরু হচ্ছে। বৈঠকের প্রথম দিন ভাষণ দিয়ে থাকেন রাষ্ট্রপতি।
 
বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এই ভাষণটি গত ২২ মার্চ দেওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ এর কারণে বাতিল হয়ে যায়। সেটাকে আমরা বর্তমান প্রেক্ষাপটে আরেকটু মোডিফিকেশন করে দিয়েছি। মন্ত্রিসভা অনুমোদন করেছে।
 
তিনি বলেন, এই ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, রাজনৈতিক দর্শন ও কর্মের দিকটা আলোকপাত করা হয়েছে। এছাড়াও কোভিড-১৯ এর সময়ে সরকার যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এবং বিগত কয়েক মাস কোভিড মোকাবিলা করেছি সেগুলো উল্লেখ করা হয়েছে। কোভিড পরিস্থিতির মধ্যেও সরকার ও রাষ্ট্র যে উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখতে পেরেছে, অর্থনীতির চাকা সচল রেখেছে সেগুলো আউটলাইন করা আছে।
 
সংবিধানের ৭৩ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি একটা ভাষণ দেন এবং রুলস অব বিজনেসে মন্ত্রিসভা থেকে অনুমোদনের পর প্রধানমন্ত্রী হয়ে রাষ্ট্রপতির কাছে যাবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
 
বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ