ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

মানবদেহের জন্য ক্ষতিকর রঙ দিয়ে মিষ্টি তৈরির সময় হাতেনাতে ধরা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
মানবদেহের জন্য ক্ষতিকর রঙ দিয়ে মিষ্টি তৈরির সময় হাতেনাতে ধরা

রাজশাহী: রাজশাহীর কাটাখালি পৌরসভার মাসকাটা দীঘি এলাকায় নাছিম উদ্দিন মিষ্টান্ন ভাণ্ডারকে (০২) ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এই প্রতিষ্ঠানের কারখানায় গিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে মানবদেহের জন্য ক্ষতিকর রঙ দিয়ে মিষ্টি তৈরির প্রক্রিয়া হাতেনাতে ধরেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

 

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুরে এই অভিযান পরিচালনা করা হয়।  

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বৃহস্পতিবার বিকেলে বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মানুষের জীবন ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রক্রিয়ায় মিষ্টি তৈরির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন (২০০৯-এর ধারা ৪৩) মাসকাটা দীঘি এলাকার নাছিম উদ্দিন মিষ্টান্ন ভাণ্ডারকে (০২) ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে বিরত থাকতে সতর্ক করে দেওয়া হয়েছে।  

এছাড়া পবা থানাধীন হজুরি পাড়া এলাকার বিসিআইসি ডিলার মেসার্স জীবন কুমার সাহাকে ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে সার বিক্রি করার অপরাধে একই আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আলাদা অভিযানে মোট জরিমানার পরিমান ৩০ হাজার টাকা।  

অভিযান চলাকালে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা ‘অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ সম্বলিত লিফলেট বিতরণ করা হয় এবং আইনটি মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সহায়তায় উপর্যুক্ত অভিযান পরিচালিত হয়েছে। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তা অধিকারের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
এসএস/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।