ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ৪ দাবিতে মেডিক্যাল শিক্ষার্থীদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
রাজশাহীতে ৪ দাবিতে মেডিক্যাল শিক্ষার্থীদের মানববন্ধন

রাজশাহী: সেশনজটমুক্ত মেডিক্যাল শিক্ষাবর্ষসহ চার দফা দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছেন সাধারণ মেডিক্যাল এবং ডেন্টাল কলেজের শিক্ষাথীরা।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুপুরে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

দাবিগুলো হচ্ছে- করোনা মহামারির সময়ে ঝুঁকি নিয়ে সেকেন্ড ওয়েভের মধ্যে প্রফ নয়, সেশনজট নিরসন করে যথাসময়ে কোর্স সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে, সেশনজটমুক্ত মেডিক্যাল শিক্ষাবর্ষ, প্রাইভেট মেডিক্যাল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ৬০ মাস এবং বিডিএস কোর্স ৪৮ মাস (পুরাতন কারিকুলাম) লাগে। নিয়মিত-অনিয়মিত কোনো শিক্ষার্থীর কাছ ৬০ মাসের (নতুন কারিকুলাম) বেশি বেতন নেওয়া যাবে না।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনা মহামারিতে পেশাগত পরীক্ষার বিকল্প ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থীরা কোনোভাবেই স্বাস্থ্য ঝুঁকি নিতে রাজি নয়। কোন শিক্ষার্থী প্রফ দিতে এসে করোনা আক্রান্ত হলে, এর দায়ভার কর্তৃপক্ষকেই নিতে হবে। সেশনজট দূর করতে পরবর্তী ধাপের অনলাইন ক্লাস শুরু করতে হবে। পরীক্ষা ও ক্লাস সংক্রান্ত সব আদেশের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে মেডিক্যাল শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করতে হবে এবং বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে ৬০ মাসের বেতনের অধিক টাকা নেওয়া যাবে না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে রাজশাহীর বিভিন্ন মেডিক্যাল ও ডেন্টাল কলেজের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।