ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

বেতন-মিল চালুর দাবিতে মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
বেতন-মিল চালুর দাবিতে মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের মানববন্ধন মানববন্ধন। ছবি: বাংলানিউজ

ঝিনাইদহ: বকেয়া বেতন, কৃষকের সার কীটনাশক ও মিল চালুর দাবিতে  মানববন্ধন করেছেন ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক কর্মচারীরা।
 
শনিবার (২৮ নভেম্বর) সকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মিলের প্রধান ফটকে ঢাকা-খুলনা সড়কে এ মানববন্ধন করেন তারা।

শ্রমিকরা জানায়, চলতি ২০২০-২১ রোপণ মৌসুম শুরু হলেও কৃষক সার ও কীটনাশক কিনতে না পারায় বন্ড বা স্ট্যাম্প করছে না মিল কর্তৃপক্ষ। সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছেন আখ চাষিরা।  

অন্যদিকে মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় সাড়ে ৪ কোটি টাকা বেতন বকেয়া রয়েছে। বকেয়া রয়েছে গেল বছরের মৌসুমি শ্রমিকদের ওভার টাইমের প্রায় অর্ধকোটি টাকা। চলতি মৌসুমের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও মিলের এমন নাজুক অবস্থায় শ্রমিক কর্মচারী ও মিল এলাকার আখ চাষিদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।

মানববন্ধনে বক্তব্য দেন- মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দর কষাকষি সম্পাদক গোলাম রসুল। এসময় আখ চাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শরিফুল ইসলামসহ মিলের শত শত শ্রমিক কর্মচারী উপস্থিত ছিলেন।  

মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার কবির জানান, দেশের চিনিকল করপোরেশনের কাছে বিসিআইসি কর্তৃপক্ষ সার বাবদ ৫৮ কোটি টাকা পাবে। ফলে এই টাকা পরিশোধ না করলে সার মিলছে না। এতে করে আখ চাষিদের সঙ্গে সার কিটনাশকের চুক্তি করা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa