ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

৭১’র শহীদ বুদ্ধিজীবীদের আলোর শ্রদ্ধাঞ্জলী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
৭১’র শহীদ বুদ্ধিজীবীদের আলোর শ্রদ্ধাঞ্জলী  শহীদ বুদ্ধিজীবীদের আলোর শ্রদ্ধাঞ্জলী 

রাজশাহী: ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের আগ মুহূর্তে ১৯৭১ সালের শহীদ বুদ্ধিজীবীদের আলোর শ্রদ্ধাঞ্জলী জানানো হয়েছে রাজশাহীতে।  

রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে রোববার (১৩ ডিসেম্বর) রাতে কুমারপাড়ার দলীয় কার্যালয় থেকে মোমবাতি প্রজ্জ্বলন করে ‘আলোর মিছিল’ বের করা হয়।

মিছিলটি সাহেব বাজার জিরোপয়েন্টসহ বিভিন্ন প্রধান সড়ক প্রশিক্ষণ করে। পরে রাজশাহী কলেজ শহীদ মিনারে গিয়ে শেষ হয়।  

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সেখানে শহীদদের স্মরণ করে বক্তব্য রাখেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এবং সাধারণ সম্পাদক ডাবলু সরকার।  

এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, বিজয় সুনিশ্চিত জেনে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে দেশবরেণ্য বুদ্ধিজীবীদের হত্যা করে। বাংলাদেশ যেন কোনো দিনই মাথা তুলে দাঁড়াতে না পারে, এজন্য এই ঘৃণ্য হত্যাকাণ্ড চালায়।  

তিনি আরও বলেন, শহীদ বুদ্ধিজীবীদের রেখে যাওয়া পথেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে।  

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, যে উদ্দেশ্যে পাকিস্তানিরা দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে ভেবেছিল বাংলাদেশ কোনো দিন মাথা তুলে দাঁড়াতে পারবে না, তাদের এই উদ্দেশ্য সফল হয় নি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা’র নেতৃত্বে বাংলাদশে আজ এগিয়েই যাচ্ছে।  

এসময় উপস্থিত ছিলেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, ডা. তবিবুর রহমান শেখ, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকার, আজিজুল আলম বেন্টু, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, দপ্তর সম্পাদক মাহাবুব-উল আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, মহিলা সম্পাদক ইয়াসমিন রেজা ফেন্সি, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ্ সরকার কামাল, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে প্রমুখ।  

বাংলাদেশ সময়: ০৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এসএস/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।