ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

রাজাকারদের রাজনীতি-ভোটাধিকার নিষিদ্ধ করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
রাজাকারদের রাজনীতি-ভোটাধিকার নিষিদ্ধ করার দাবি বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা

ঢাকা: স্বাধীনতাবিরোধী রাজাকার, মানবতাবিরোধী অপরাধী ও তাদের বংশধরদের সাংবিধানিকভাবে ভোটাধিকার হরণ এবং স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে রাজাকারদের রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ)।

বুধবার (১৬ ডিসেম্বর) মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের ৪৯তম বার্ষিকীতে সকাল ১১টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর এ দাবি জানায় বোয়াফ।

এ সময় সংগঠনের সভাপতি কবীর চৌধুরী তন্ময় বলেন, আমাদের গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধের মহান বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দাঁড়িয়েও স্বাধীনতাবিরোধী রাজাকার ও মানবতাবিরোধী অপরাধীর বংশধর পরিকল্পিতভাবে স্বাধীন-সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তারা ইসলাম ধর্মের অপব্যাখ্যা সৃষ্টি করে দেশের সাধারণ মানুষদের বিভ্রান্ত ও মুক্তিযুদ্ধের ইতিহাস ধ্বংস করার ষড়যন্ত্রের নীল-নকশা প্রণয়নে ভাস্কর্য ইস্যু সৃষ্টি করেছে। ভবিষ্যৎ গণতন্ত্র, অসাম্প্রদায়িক চেতনা এবং উন্নয়নের বাংলাদেশকে বিশ্বের কাছে প্রশ্নবিদ্ধ করার অপকৌশল আজ প্রতীয়মান।

তিনি আরও বলেন, স্বাধীনতাবিরোধী রাজাকার, যুদ্ধাপরাধীদের রাজনীতি ও ভোটাধিকার সাংবিধানিকভাবেই নিষিদ্ধ এবং এই অশুভ অপশক্তির বিষবৃক্ষের মূলোৎপাটন করার সময়ের দাবি হয়ে উঠেছে। অন্যদিকে নির্ভুল রাজাকারের তালিকা প্রণয়ন করে তাদের ব্যক্তি ও বংশ পরম্পরার পরিচয় দেশ ও জাতির সামনে তুলে ধরাও সরকারের নৈতিক দায়িত্ব।

কবীর চৌধুরী বলেন, ত্রিশ লাখ শহীদ আর দুই লাখেরও বেশি সম্ভ্রম বিনাশে নারী মুক্তিযোদ্ধাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম চার মূলনীতি বাঙালি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র, সমাজতন্ত্রকে প্রাতিষ্ঠানিকভাবে রূপ দিতে হলে, দেশের ধর্মীয় সম্প্রীতি ও মানবিক মূল্যবোধ নিশ্চিত করতে হলে পরিকল্পনা গ্রহণ করেই জঙ্গি-মৌলবাদের অশুভ শক্তি রুখে দিতে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ এবং ৭২-এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের নেতৃত্বে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি রাশিদা হক, মিজানুর রহমান, খন্দকার তারেক, যুগ্ম-সম্পাদক ইমরান খান, হাবিব উল্লাহ, সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাঈমুর রহমান ইমন, সদস্য সাব্বিরসহ অন্যান্য নেতারা।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
এসএমএকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।