ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

বিজয়ের শুভক্ষণে রচিত হলো রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
বিজয়ের শুভক্ষণে রচিত হলো রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত

রাজশাহী: মহান বিজয় দিবসের শুভক্ষণে রাজশাহীর মানুষের আরও একটি বিজয় হয়েছে। জনদাবির মুখে অবশেষে রাজশাহীতে নির্মিত হতে যাচ্ছে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার।

বিজয়ের দিন রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত স্থাপন করা হয়েছে।

রাজশাহী সার্ভে ইনস্টিটিউট চত্বরে বুধবার (১৬ ডিসেম্বর) রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু প্রধান অতিথি হিসেবে ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেন।

এ সময় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, ভাষা সৈনিক আবুল হোসেন ও মোশারফ হোসেন আখুঞ্জি, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আক্তার রেনী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, মীর ইকবাল, শফিকুর রহমান বাদশা, ডা. তবিবুর রহমান শেখ, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, অ্যাডভোকেট আসলাম সরকার, সাংগঠনিক সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমন, যুগ্ম-সম্পাদক আহসানুল হক পিন্টু, মহানগর জাসদের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাসুদ শিবলী ও মহানগর যুবলীগ সভাপতি রমজান আলীসহ আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে রাজশাহী সার্ভে ইন্সটিটিউট চত্বরে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবি ওঠে। এই দাবি নিয়ে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠণের নেতৃবৃন্দ বিভিন্ন কর্মসূচিও পালন করে। সবার দাবির প্রতি সংহতি প্রকাশ করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এ নিয়ে বিভিন্ন ব্যক্তিদের সাথে কয়েক দফা যৌথ সভাও অনুষ্ঠিত হয়। কিন্তু রাজশাহী সার্ভে ইনস্টিটিউটের জায়গাটি জেলা পরিষদের। সার্ভে ইনস্টিটিউট অন্য জায়গায় স্থানান্তরের পর পরিত্যক্ত ভবন নিয়ে জায়গাটি পড়ে আছে। সেখানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণে রাজশাহী সিটি করপোরেশনের একটি প্রকল্পে সাড়ে ১৬ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী।

জেলা পরিষদ এই জায়গায় কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণে আগ্রহী ছিল না। সেখানে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণের জন্য জেলা পরিষদ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল। এতেই ক্ষুব্ধ হয়ে উঠেছিল রাজশাহীবাসী। পরে বিজয় দিবসেই সেখানে কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপনের ঘোষণা  আসে। বর্তমানে এটি বাস্তবায়ন করতে চায় রাজশাহী সিটি করপোরেশন। এ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানোর বিষয়টিও চূড়ান্ত করেছে রাজশাহী জেলা পরিষদ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২০
এসএস/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।