ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

ভারতীয় প্রকল্পের দ্রুত বাস্তবায়ন চায় উভয়পক্ষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
ভারতীয় প্রকল্পের দ্রুত বাস্তবায়ন চায় উভয়পক্ষ ছবি: বাদল

ঢাকা: ভারতের লাইন অব ক্রেডিটের (ভারতীয় ঋণচুক্তি) আওতায় প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন চেয়েছে বাংলাদেশ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বিষয়ে আলোচনা হয়েছে।

 

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।  

এদিকে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানান, লাইন অব ক্রেডিটের আওতায় প্রকল্পগুলোর আমরা দ্রুত বাস্তবায়ন চাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে বৈঠকের বিষয়ে অবহিত করতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জানান, ভারতের লাইন অব ক্রেডিটের আওতায় প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন হয় না। কী কারণে এসব প্রকল্প আটকে আছে, তা খুঁজে বের করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ইআরডির সঙ্গে এটা নিয়ে বৈঠক করা হবে।  

একই সঙ্গে তিনি জানান, লাইন অব ক্রেডিটের প্রথম দফার প্রকল্পগুলো ৭০ শতাংশ বাস্তবায়ন হয়েছে। তবে দ্বিতীয় ও তৃতীয় ধাপের প্রকল্পগুলোর গতি খুব ধীর।

এদিকে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানান, লাইন অব ক্রেডিটের আওতায় প্রকল্পগুলোর আমরা দ্রুত বাস্তবায়ন চাই। ক্রেডিট লাইনের আওতায় ভারত বিশ্বে যে পরিমাণ সহায়তা দেয়, তার ৩০ শতাংশ বাংলাদেশকে দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে বৃহস্পতিবার ভার্চ্যুয়ালি বৈঠক অনুষ্ঠিত হয়। বেলা সাড়ে ১১টায় দুই প্রধানমন্ত্রী বৈঠকে বসেন। এক ঘণ্টা ১৫ মিনিটের বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০ 
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।