ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

কুড়িগ্রামে বাল্যবিয়ের অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
কুড়িগ্রামে বাল্যবিয়ের অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

কুড়িগ্রাম: কাগজ জালিয়াতি করে ‌বাল্যবিয়ে করার অভিযোগে কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তালেবকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরে জান্নাত রুমি চেয়ারম্যানকে বরখাস্তের আদেশ বিষয়টি নিশ্চিত করেছেন।

গত মঙ্গলবার (১৫ ডিসেম্বর) স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৩৭৩ নম্বর স্মারকে সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর রিপনের স্বাক্ষরিত এক আদেশে বরখাস্তের বিষয়টি জানানো হয়।

আদেশে বলা হয়, উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু তালেব বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭ অমান্য করে কনে মোছা. বর্নিতা ওসমান বর্নির জন্ম তারিখ পরির্বতন করে বিয়ে করেছেন। যা স্থানীয় তদন্তে প্রমাণিত হয়েছে এবং জেলা প্রশাসক, কুড়িগ্রাম স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী উল্লিখিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

এতে আরও বলা হয়, চেয়ারম্যান সংগঠিত অপরাধমূলক কার্যক্রমের পরিপ্রেক্ষিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয়, মর্মে সরকার মনে করে।

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী তাকে স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো। এ আদেশ জনস্বার্থে জারি করা হলো এবং তা অবিলম্বে কার্যকর হবে বলেও আদেশে বলা হয়।

গত ১ নভেম্বর ইউপি চেয়ারম্যান আবু তালেব তার ইউনিয়নের দোলন গ্রামের প্রতিবন্ধী বাচ্চু মিয়ার নবম শ্রেণির ছাত্রী বর্নিতা ওসমান বর্নিকে জন্ম সনদ জালিয়াতি করে বিয়ে করেন। বিষয়টি সামাজিক মাধ্যমে ভাইরালসহ বিভিন্ন মিডিয়ায় প্রকাশ হলে নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। পরে এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে স্থানীয় প্রশাসন।

বাংলাদশে সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এফইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।