ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

পাহাড়ের ৩০০ কিমি পথ পাড়ি দেবেন ১০০ সাইক্লিস্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
পাহাড়ের ৩০০ কিমি পথ পাড়ি দেবেন ১০০ সাইক্লিস্ট

খাগড়াছড়ি: রাঙামাটির সাজেক থেকে বান্দরবানের থানচি। পাহাড়ি আঁকা-বাঁকা এই যাত্রাপথ প্রায় ৩শ কিলোমিটার।

এই পথে ২৮ ডিসেম্বর থেকে দেশের বাছাই একশো সাইক্লিস্ট অংশ নেবেন বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  

প্রতিযোগিতার সার্বিক সহযোগিতা করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন।
 
ইতোমধ্যে শেষ হয়েছে রেজিস্ট্রেশন কার্যক্রম। এখন চলছে যাচাই-বাছাইয়ের কাজ। সেখান থেকে মোট একশো প্রতিযোগী নির্বাচন করা হবে। নির্বাচিতরা আগামী ২৮ ডিসেম্বর সাজেক থেকে তিন দিনে প্রায় ৩শ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবেন।
 
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রথম ধাপে প্রতিযোগীরা ২৮ ডিসেম্বর সাজেক থেকে রাঙামাটি পর্যন্ত ১৩০ কিলোমিটার পাহাড়ি পথ অতিক্রম করবেন। দ্বিতীয় ধাপে রাঙামাটি থেকে বান্দরবান পর্যন্ত ৯০ কিলোমিটার এবং শেষ দিন ৩০ ডিসেম্বর বান্দরবান থেকে থানচি পর্যন্ত ৮০ কিলোমিটার অতিক্রম করার মধ্য দিয়ে শেষ হবে প্রতিযোগিতা।
 
প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে চ্যাম্পিয়নকে তিন লাখ টাকা, প্রথম রানারআপকে দুই লাখ টাকা, দ্বিতীয় রানারআপকে ১ লাখ এবং বিশেষ পুরস্কার হিসেবে এক লাখ টাকা দেওয়া হবে। এছাড়ও অংশ নেওয়া প্রতিযোগীরা সার্টিফিকেট ও মেডেল পাবেন।
 
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নব বিক্রম কিশোর ত্রিপুরা জানান, এবারের আয়োজন আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করেছি। মূলত বাংলাদেশের ক্রীড়া পর্যটনশিল্পের উন্নয়ন ও মাউন্টেন বেজড অ্যাডভেঞ্চার কার্যক্রম উদ্বুদ্ধ করতে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করি। স্থানীয় ও জাতীয় মিলে একশো প্রতিযোগী এতে অংশ নেনে। যথেষ্ট স্বাস্থ্যবিধি মেনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
 
২০১৮ সাল থেকে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন।
 
বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।