ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

আবারও হাতির তাণ্ডব, সন্ধ্যা হলেই গেট খুলে দেয় বিএসএফ!

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
আবারও হাতির তাণ্ডব, সন্ধ্যা হলেই গেট খুলে দেয় বিএসএফ!

জামালপুর: জামালপুরের সীমান্তে আবারও তাণ্ডব শুরু করেছে হাতির একটি দল।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় ৩ একর জমির সরিষা ক্ষেত ধ্বংস করেছে হাতির দলটি।

এ পর্যন্ত সাতানিপাড়া ও বালুরচর গ্রামের শফিকুল, মইনুল, আতোয়ার, সাইফুলের সরিষা ক্ষেতে তাণ্ডব চালায়। বর্তমানে হাতির দলটি সীমান্তবর্তী কামালপুর ইউনিয়নের বালুরচর এলাকায় অবস্থান করছে।

স্থানীয় অধিবাসী জুবায়ের হোসেন, মজনু মিয়া, আপেল, আব্দুর রহিম, সোলায়মানসহ অনেকেই জানান, সন্ধ্যা নামার সঙ্গে প্রায় ৬০-৭০টি হাতির পালটি সীমান্তবর্তী কাটাতারের গেট দিয়ে বাংলাদেশে প্রবেশ করিয়ে গেটগুলো বন্ধ করে দেয় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। এ সময় উচ্চ আলো সম্পন্ন বৈদ্যুতিক বাতি জ্বালিয়ে দেয় তারা। পরে সারারাত তাণ্ডব চালিয়ে ভোরে আবার সেই গেটগুলো খুলে দিলে আবার ভারতে চলে যায় হাতির দল। গত দুই দিন ধরে হাতির তাণ্ডব অব্যাহত রয়েছে।

প্রতিবছর আমন মৌসুমের শেষ দিকে অর্থাৎ অক্টোবর মাসের শেষের দিকে হাতির উপদ্রব বেশি হয়। এসময় আমন মৌসুমের পাকা ধান ধ্বংস করে। এবার মৌসুম শেষ হলে হাতির এসেছে। জমির ধান খেয়ে হাতি গুলো চলে যায়। কিন্তু এবারে মাঠে ধান না থাকায় সীমান্তবর্তী মানুষগুলি আরও বেশি চিন্তায় রয়েছে। খাবারের সন্ধানে একেবারে সমতল ভূমির লোকালয়ের দিকে এগিয়ে আসছে হাতির দল।

এদিকের জামালপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে জেনারেটর দেওয়া হলেও জ্বলানির অভাবে সেগুলো বন্ধ হয়ে আছে।

বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, হাতির কারণে আইনশৃঙ্খলা পরিস্থিত যেন অবনতি না হয়, সে কারণে পুলিশ পাঠানো হয়েছে।

জামালপুর জেলা প্রশাসক (ডিসি) এনামুল হক জানান, হাতির উপদ্রব নিরসনে কমিশনার পর্যায়ের বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয়েছিল। আশাকরি দুই দেশের যৌথ উদ্যোগে এ সমস্যা সমাধান হবে।

প্রসঙ্গত, বন্যহাতির উপদ্রবে শুধু জামালপুরের বকশীগঞ্জেই বছরে গড়ে আড়াইশো থেকে তিনশো হেক্টর জমির ফসল নষ্ট হয়। আর গেল পাঁচ বছরে দুই উপজেলায় হাতির আক্রমণে মারা গেছেন ১৩ জন। আহত ও পঙ্গত্ব বরণ করেছে ২ শতাধিক মানুষ।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।