ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

কামালপুর স্থলবন্দরের উন্নয়ন কাজ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
কামালপুর স্থলবন্দরের উন্নয়ন কাজ শুরু কামালপুর স্থলবন্দরের উন্নয়ন কাজ শুরু। ছবি: বাংলানিউজ

জামালপুর: দেশসেরা অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম এ সংবাদ প্রকাশের জেরে দীর্ঘদিন ঝুলে থাকা কামালপুর স্থলবন্দরের উন্নয়ন কাজ শুরু হয়েছে।

শুক্রবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের যুগ্ম সচিব হাবিবুর রহমানের উপস্থিতিতে এ কাজ শুরু হয়।

এর আগে গত ৯ ডিসেম্বর বকশীগঞ্জ উপজেলা সম্মেলন কক্ষে কামালপুর স্থলবন্দরের জন্য অধিগ্রহণকৃত জমির মালিকদের সঙ্গে স্থানীয় জেলা প্রশাসক এনামুল হক ও জামালপুর জেলা পুলিশ সুপার জমির মালিকদের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নেয়।

স্থলবন্দরের নির্মাণকাজ শুরু হলেও অধিগ্রহণকৃত জমির টাকা গ্রহণ করেননি জমির মালিকরা। অধিগ্রহণকৃত জমির মূল্য কম নির্ধারণ হওয়ায় তারা ইতোমধ্যে উচ্চ আদালতে রিটও করেছেন।
জানা যায়, গত বছর কামালপুর স্থলবন্দর নির্মাণের জন্য ১৫.৮০ একর জমি অধিগ্রহণ করে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ। সেখানে অবকাঠামো ও বাউন্ডারি ওয়ালসহ বিভিন্ন ওয়ার্ড নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে। দরপত্রে মের্সাস আশরাফুল ইসলাম জেবি ও মের্সাস তমা কনস্ট্রাকশন দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ পায়।

২০১৯ সালের ১২ নভেম্বর স্টক ইর্য়াড, পার্কিং ইয়ার্ড ও স্থলবন্দরের মধ্যে রাস্তা নির্মাণের জন্য ১০ কোটি টাকার দরপত্র শেষে কাজ পায় ‘মের্সাস আশরাফুল ইসলাম জেভি’। কাজের মেয়াদ ধরা হয় ৮ মাস। চুক্তি অনুযায়ী জুলাই মাসেই এসব শেষ হওয়ার কথা।

এদিকে একই বছরের ২৭ নভেম্বর ৫ কোটি টাকা ব্যয়ে বাউন্ডারি ওয়াল নির্মাণের কাজ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান মের্সাস তমা কনস্ট্রাকশন। বাউন্ডারি ওয়াল নির্মাণের পাশাপাশি ভূমি উন্নয়ন ও ড্রেন নির্মাণের কথা রয়েছে। কাজের মেয়াদকাল ধরা হয় ৮ মাস। চুক্তিপত্র অনুযায়ী চলতি বছরের জুলাই মাসে কাজের মেয়াদ শেষ হয়।

৪ মাস আগে কাজ শেষ হওয়ার কথা থাকলেও অধিগ্রহণকৃত ভূমি মালিকদের বাধার কারণে কাজই শুরু করতে পারেনি। একাধিকবার কাজ করতে গেলেও স্থানীয় জমির মালিকদের বাধার মুখে ফেরত আসতে বাধ্য হয়।
এ নিয়ে গত ৮ ডিসেম্বর দেশসেরা অনলাইন বাংলানিউজটোয়েন্টিফোর.কম এ  ‘কামালপুর স্থলবন্দর: ৪ মাস আগে মেয়াদ শেষ হলেও শুরু হয়নি কাজ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ হলে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের টনক নড়ে। পরে ১৮ ডিসেম্বর কামালপুর স্থলবন্দরের চারপাশে বাউন্ডারি ওয়াল নির্মাণের কাজ শুরু করে।

** কামালপুর স্থলবন্দর: ৪ মাস আগে মেয়াদ শেষ হলেও শুরু হয়নি কাজ

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।