ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

কোভিড-১৯ পরিবেশের ওপর অভিঘাতের বহিঃপ্রকাশ: ইউএনডিপি

সিনিয়র করেসপসেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
কোভিড-১৯ পরিবেশের ওপর অভিঘাতের বহিঃপ্রকাশ: ইউএনডিপি কোভিড-১৯ পরিবেশের ওপর অভিঘাতের বহিঃপ্রকাশ: ইউএনডিপি

ঢাকা: জীববৈচিত্র্যের ওপর ক্রমাগত আঘাতের ফলে প্রকৃতি বিদ্রোহ করছে। করোনাভাইরাস হয়তো দীর্ঘদিন ধরে পরিবেশ ও প্রকৃতির ওপর অভিঘাতের সাম্প্রতিক বহিঃপ্রকাশ।

নিজেদের নিয়ন্ত্রণ রেখে যদি প্রকৃতিকে আমরা মুক্তি দিতে না পারি তাহলে এই ভাইরাসের সংক্রমণ এখানেই শেষ নয় বলে এক প্রকাশনায় জানিয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।  

গত বছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক (এইচডিআই) প্রতিবেদন-২০২০ প্রকাশ করেছে সংস্থাটি।  

সোমবার (২১ ডিসেম্বর) নগরীর এনইসি সম্মেলন কক্ষে ইউএনডিপির ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০২০’ প্রকাশ করা হয়।

প্রতিবেদনে আরও জানানো হয়, বহুদিন ধরেই বিজ্ঞানীরা সতর্ক করে আসছিলো মানুষ, গবাদিপশু এবং বন্যপ্রাণীর মধ্যে অবাধ সংযোগের ফলে নতুন ধরণের রোগ জীবাণুর আবির্ভাব হতে পারে। এই সংযোগ বহুদিন ধরে চলে আসছে এবং প্রকট আকার ধারণা করছে। নতুন এই জীবাণু কিংবা অতিমারি হঠাৎ করেই শুরু হয়নি। কোভিড-১৯ আজকের সংযুক্ত পৃথিবীর প্রায় সব দেশে দ্রুত ছড়িয়ে পড়েছে, যেখানে এই ভাইরাসটি একবার পৌঁছেছে সেখানেই মানুষের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে। সামাজিক বৈষম্যের সুযোগে এই অতিমারি দ্রুত শোষণ করছে।
 
 
জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ আরও দুই ধাপ এগিয়েছে। ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৩৩তম। আগের বছর অবস্থান ছিল ১৩৫তম।
 
প্রতি বছর বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উত্স, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি। এসব মানদণ্ডে এবার বাংলাদেশের মানব উন্নয়ন সূচকে স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬৩২। যা গত বছর ছিল শূন্য দশমিক ৬১৪। যে দেশ পূর্ণসংখ্যা ১-এর যত কাছাকাছি সে দেশ মানব উন্নয়ন সূচকে তত উন্নত ধরা হয়। ১৯৯০ সাল থেকে এ প্রতিবেদন প্রকাশ করে আসছে ইউএনডিপি।
 
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ইউএনডিপি প্রতিবছর এই প্রতিবেদন প্রকাশ করে। আমাদের দেশের জন্য প্রতিবেদন দারুণ ভূমিকা রাখবে। এই প্রতিবেদন নিয়ে মোটামোটি জনগণ উৎসুক। সার্বিকভাবে মোটাদাগে আমরা ভালো করেছি। তবে এটা নিয়ে কিছু মানুষের সংশয় আছে, কারও সংশয় নিয়ে আমরা চিন্তিত নই। তবে আরও উন্নয়ন করার খাত আছে। গত ১০-১২ বছর দেশ পরিচালনা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উনার(প্রধানমন্ত্রী) অনেক অভিজ্ঞতা হয়েছে। গত ১২ বছরে তার কৌশলে দেশ সোনার বাংলায় পরিণত হচ্ছে। প্রধানমন্ত্রীর সব কৌশল ঠিক ছিল। এই বছর ২০২০ সাল নিয়ে চিন্তিত ছিলাম, সারা বিশ্বের মানুষ দুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছে।
 
মন্ত্রী বলেন, করোনা ভাইরাস নিয়ে আমরা চিন্তিত। পরিবেশের ওপর বিরুপ প্রভাব এর অন্যতম কারণ। আমাদের সরকার পরিবেশ সুরক্ষায় নানা পদেক্ষপ নিয়েছে। পরিবেশের ওপর বিরুপ প্রভাবে বাংলাদেশ দায়ী নয়। তারপরও বাংলাদেশ নানা দুর্যোগের মধ্যে পড়ছে।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
এমআইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।