ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

জিবুতির রাষ্ট্রপতির কাছে জাবেদ পাটোয়ারীর পরিচয়পত্র পেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
জিবুতির রাষ্ট্রপতির কাছে জাবেদ পাটোয়ারীর পরিচয়পত্র পেশ

ঢাকা: সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জিবুতির অনাবাসিক রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জিবুতির রাষ্ট্রপতি ইসমায়েল ওমর গুয়েলেহের কাছে পরিচয়পত্র পেশ করেছেন।  

মঙ্গলবার (২২ ডিসেম্বর) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পরিচয়পত্র পেশ উপলক্ষে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে মোটর শোভাযাত্রা সহকারে জিবুতির রাষ্ট্রপতি ভবনে নিয়ে যাওয়া হয়। রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রদূতকে একটি চৌকস দল স্ট্যাটিক গার্ড অব অনার দেয়। জিবুতির রাষ্ট্রপতি ইসমায়েল ওমর গুয়েলেহ রাষ্ট্রদূতকে উষ্ণ অভ্যর্থনা জানান এবং পরিচয়পত্র গ্রহণ করেন। পরিচয়পত্র পেশ শেষে উভয়ে এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে রাষ্ট্রদূত পরিচয়পত্র গ্রহণের জন্য রাষ্ট্রপতি গুয়েলেহের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন ও বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।  

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ ও জিবুতি জোট নিরপেক্ষ আন্দোলন ও ওআইসির সদস্য হিসেবে একই মূল্যবোধে বিশ্বাসী। রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে জিবুতির সমর্থনের প্রশংসা করেন এবং তাদের সমর্থন অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করেন।

এছাড়া রাষ্ট্রদূত করোনাকালীন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, কৃষি, মৎস্য, তৈরি পোশাক, চামড়া, সিরামিক ও ওষুধ শিল্পে বাংলাদেশের সক্ষমতার কথা উল্লেখ করেন। জিবুতির রাষ্ট্রপতি গুয়েলেহ তৈরি পোশাক আমদানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টে সেদেশে ভিসা অব্যাহতি, জিবুতির সঙ্গে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি বিষয়ে রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী আগ্রহ প্রকাশ করলে রাষ্ট্রপতি গুয়েলেহ এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এছাড়াও উভয় দেশ তাদের কৌশলগত ভৌগলিক অবস্থান থেকে কীভাবে যৌথভাবে উপকৃত হতে পারে সে সম্পর্কে আলোচনা করেন।

রাষ্ট্রপতি ভবনে পরিচয়পত্র পেশ ও আলোচনার সময় জিবুতির পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ইউসুফ ও রাষ্ট্রপতি কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া এসময় রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারীর সহধর্মিণী হাবিবা হোসাইন ও রিয়াদের বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ হুমায়ূন কবীর উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।