ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

সাজানো বিয়ের কাবিন ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
সাজানো বিয়ের কাবিন ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশনের মানববন্ধন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সাজানো কাবিন ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন।

রোববার (২৭ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এই কর্মসূচি পালন করে।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মাহবুবুর রহমান সাহেল, সংগঠনের আন্তর্জাতিক উপদেষ্টা প্রকৌশলী মাজহারু মান্নান মিয়া, সদস্য মো. মহিউদ্দিন, মো. আনোয়ার হোসেনসহ অন্যান্যরা। মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান শেখ খায়রুল আলম।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে কাবিন বাণিজ্যের বলি হচ্ছে শতকরা ৮০ শতাংশ বাঙালি পুরুষ। দেশে এবং বিদেশে বিভিন্ন পরিবার উচ্চ কাবিন করিয়ে বিয়ে দিয়ে এক সপ্তাহের মাথায় কণে পক্ষ থেকে তালাক দিয়ে কাবিন দাবি করে। এর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং এখন এটি ব্যবসায় রূপ নিয়েছে।

তারা বলেন, কিছু নারী বিয়ের নামে কাবিনের ব্যবসা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে, অথচ এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না। তাই তারা এমন একটি আইন করার দাবি জানায়, যেন কনে পক্ষ স্বেচ্ছায় তালাক দিলে কোনো কাবিন না দাবি করতে পারে অথবা স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহরের সমপরিমাণ টাকা স্বামীকে ক্ষতিপূরণ দিতে হবে।

একইসঙ্গে বহুবিবাহ প্রতারণা রোধে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাল করার জন্যও এসময় সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয় মানববন্ধন কর্মসূচি থেকে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।