ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গণস্বাস্থ্যে দেড় লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন করবো: জাফরুল্লাহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
গণস্বাস্থ্যে দেড় লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন করবো: জাফরুল্লাহ কথা বলছেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। ছবি: বাংলানিউজ

ঢাকা: গণস্বাস্থ্য নগর হাসপাতাল কেন্দ্রে মাত্র দেড় লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন করার আশাবাদ ব্যক্ত করেছেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুর ১টা ৩০ মিনিটে ‘বিশ্ব কিডনি দিবস’ উপলক্ষে গণস্বাস্থ্য নগর হাসপাতালের ছয়তলায় বীর উত্তম মেজর হায়দার হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।


ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, কিডনি রোগের চিকিৎসায় প্রতিস্থাপনের দিকে নজর দিতে হবে। এতে অনেক ব্যয় সাশ্রয় হবে। আমরা আশা করছি, মাত্র দেড় লাখ টাকায় গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিডনি প্রতিস্থাপন করতে পারবো। এতে বাংলাদেশের অনেক মানুষের খুবই উপকার হবে।

স্বাস্থ্য ব্যবস্থার অনিয়ম প্রসঙ্গ উল্লেখ করে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি আরও বলেন, যে ডাক্তারি কিছুই বোঝে না তিনি আমাদের এখানে পরীক্ষা করতে আসে ডাক্তার আছেন কি নেই, এর কি উত্তর দেবো? আমাদের এখানে এসে দেখে গেছেন, তারা বলেছেন আপনাদের হাসপাতাল রেজিস্টার্ড না। বেআইনিভাবে হাসপাতাল চালাচ্ছেন। আপনার কপাল ভালো যে আপনাকে পুলিশ দিয়ে ধরিয়ে দেই না। অথচ এই নিয়মগুলো খুব সহজেই বদলে ফেলা যায়। প্রতিবছর রেজিস্ট্রেশন না করে একবারে পাঁচ বছরের জন্য রেজিস্ট্রেশন করলেই হয়।

তিনি বলেন, বাংলাদেশের যেকোনো জিনিসের মূল্য বাড়ার জন্য সরকারি কর্মকর্তারা দায়ী। যদি সরকার চায়, কিডনি রোগের ওষুধের মূল্য অর্ধেক হয়ে যাবে। কিন্তু ওষুধের দাম কম হোক সরকার সেটা চায় না।

আমাদের সাতটা ওষুধ অনুমোদনের অপেক্ষায় পড়ে আছে, এই ওষুধগুলোর দাম অর্ধেক কেন এটাই তাদের মাথাব্যথা। এটা হলো আমাদের দেশের একটা বড় সমস্যা। এসবের জন্য কোনো জবাবদিহিতাও নাই।

আলোচনায় আরও অংশ নেন গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়কারী অধ্যাপক ডা. মঞ্জুর কাদির আহমেদ, ডা. মুহিবউল্লাহ খোন্দকার, ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. মামুন মোস্তাফি প্রমুখ।
এর আগে সকালে গণস্বাস্থ্য নগর হাসপাতালের সামনে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়।

এবছরের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘কিডনি রোগ নিয়ে ভালো থাকুন’।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।