ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

'মুক্তির ডাক' গ্রন্থের বিশেষ প্রদর্শনী উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
'মুক্তির ডাক' গ্রন্থের বিশেষ প্রদর্শনী উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী 'মুক্তির ডাক' গ্রন্থের বিশেষ প্রদর্শনী উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ৫০ বছর পূর্তি উপলক্ষে জয়ীতা প্রকাশনী থেকে দ্বৈত ভাষায় প্রকাশিত 'মুক্তির ডাক' স্মারক গ্রন্থের বিশেষ প্রদর্শনী উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১৫ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এ প্রদর্শনীর উদ্বোধন করেন তিনি।

 

এ সময় বইটির সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিক, স্বনামধন্য আলোকচিত্র সাংবাদিক রফিকুর রহমান ও 'মুক্তির ডাক' এর প্রকাশক ইয়াসিন কবীর জয় উপস্থিত ছিলেন।

এর আগে গত ৮ মার্চ (সোমবারে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আলোচনা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এ গ্রন্থটির মোড়ক উম্মোচন করে। তরুণ প্রজন্মের কাছে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটির গুরুত্ব তুলে ধরতে এ প্রদর্শনী পরে পর্যায়ক্রমে দেশের বিভাগীয় জেলা শহরসহ বিভিন্ন এলাকায় অনুষ্ঠিত হবে।

গ্রন্থটির প্রচ্ছদে ব্যবহৃত হয়েছে স্বনামধন্য ফটোসাংবাদিক রফিকুর রহমানের বঙ্গবন্ধুর একটি দুর্লভ আলোকচিত্র। এতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের সঙ্গে সন্নিবেশিত হয়েছে ২২টি ছবি। শেষ সময় ঐতিহাসিক ভাষণের ছবিগুলো তুলেছেন আলোকচিত্র সাংবাদিক রশীদ তালুকদার, মোশারফ হোসেন, গোলাম মাওলা, কামরুল হুদা, আফতাব আহমেদ, মোহাম্মদ আলম, আলিক খান, জালাল উদ্দিন হায়দার, মানু মুন্সি, মোয়াজ্জেম হোসেন বুলু, মুকাদ্দেস আলী ও রফিকুর রহমান।

স্মারক গ্রন্থটির উৎসর্গে ব্যবহৃত হয়েছে কবি নির্মলেন্দু গুণের 'স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো' কবিতার অংশবিশেষ। বইটির প্রচ্ছদ ও অঙ্গ পরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ‌।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
পিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।