ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

মাস্ক পরা নিশ্চিত করতে ফের মাঠে ভ্রাম্যমাণ আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
মাস্ক পরা নিশ্চিত করতে ফের মাঠে ভ্রাম্যমাণ আদালত

রাজশাহী: সারাদেশের মতো বিভাগীয় শহর রাজশাহীতেও বাড়ছে করোনা সংক্রমণ। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ঠাণ্ডাজনিত রোগ।

এরপরও গণপরিবহনসহ কোথাও কোনো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।  

সব জায়গায় ‌‘নো মাস্ক, নো সার্ভিস’ লেখা থাকলেও বাস্তবতার সঙ্গ কোনো মিল নেই। ঘরের বাইরে বের হলে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে রাজশাহীতে নেয় তেমন কোনো পদক্ষেপ। এর ওপর চলতি মাসে বিয়ে, পিকনিক, ভ্রমণ বাড়ায় সংক্রমণ বাড়ছে বলে সংশ্লিদের অভিমত। এ পরিস্থিতে মানুষের মধ্যে বাড়ছে উৎকণ্ঠা-উদ্বেগ।

উদ্ভুত পরিস্থিতে সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সবার মাস্ক পরা নিশ্চিতে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) চিঠি দিয়েছে সরকার। গত শনিবার (১৩ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

এরপর করোনা সংক্রমণ ঠেকাতে ও মাস্ক পরা নিশ্চিত করতে রাজশাহীজুড়ে অভিযান চালাচ্ছে স্থানীয় প্রশাসন। এরই ধারাবাহিকতায় সোমবার (১৫ মার্চ) দুপুরে মহানগরীর সাহেব বাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে সর্বসাধারণের মাস্ক পরিধান নিশ্চিত করতে দীর্ঘ বিরতির পর ফের মাঠে নামানো হয় ভ্রাম্যমাণ আদালত।

অভিযানের প্রথমদিনে আর্থিক সঙ্গতি নেই এমন ব্যক্তিদের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। এর পাশাপাশি আর্থিক সঙ্গতি আছে, শিক্ষিত কিন্তু অসচেতন এমন মানুষকে নগদ টাকা জরিমানা করা হয়। এখন থেকে রাজশাহী জেলার সব উপজেলায় মাস্ক পরিধান নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। এছাড়া রাজশাহী সিটি করপোরেশন এলাকায় দিনে চারটি স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে বলেও জানিয়েছে জেলা প্রশাসন।

রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল বলেন, মানুষের মধ্যে মাস্ক পরিধান নিয়ে সচেতনতা বাড়াতে ফের ভ্রাম্যমাণ আদালত কাজ শুরু করেছেন। এটি অব্যাহত থাকবে। সবাইকে আরও বেশি সতর্ক হতে হবে। করোনা টিকা নেওয়া হোক বা না হোক উভয় অবস্থাতেই সবাইকে বাড়ির বাইরে বের হলে মাস্ক পরিধান করতে হবে। না হলে তাদের বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।