ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বনভূমি উদ্ধারের কার্যক্রম অব্যাহত রাখার তাগিদ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
বনভূমি উদ্ধারের কার্যক্রম অব্যাহত রাখার তাগিদ

ঢাকা: জবরদখল করা বনভূমি উদ্ধারের কার্যক্রম অব্যাহত রাখার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

সোমবার (১৫ মার্চ) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে একথা বলা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশ নেন।

বৈঠকে দেশের বিভিন্ন বনাঞ্চলে জবরদখল করা বনভূমি উদ্ধারের কার্যক্রম ও এ বিষয়ে কার্যক্রম অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করা হয়। ইতোমধ্যে বিভিন্ন অঞ্চলের ৮৩৬ একর ভূমি উদ্ধার করা হয়েছে বলে অবহিত করা হয় বৈঠকে।

বজ্রপাত নিরোধের জন্য আবিষ্কৃত পদ্ধতি সম্পর্কে অভিজ্ঞ ব্যক্তি/প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনাক্রমে চূড়ান্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শ রাখা হয়। জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের উদ্দেশ্যে ক্লিন এয়ার অ্যাক্ট বিধিমালা প্রণয়নের খসড়া প্রস্তুত করা হয়েছে বলেও জানানো হয়।
বৈঠকে স্বাধীনতার পঞ্চাশ বছর উদযাপন কেন্দ্র করে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা ও কার্যক্রমকে দ্রুততার সঙ্গে নির্ধারিত সময়ে সমাপ্ত করার সুপারিশ করে কমিটি।

এছাড়া বৈঠকে দেশের স্বার্থে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী এবং আইনজীবীদের উপর অর্পিত দায়িত্ব আরো গুরুত্ব সহকারে, জবাবদিহিতা ও দায়বদ্ধতার সঙ্গে সম্পাদনের সুপারিশ করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।                                                           
বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।