ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বান্দরবানে নিরাপদ খাবার পানির প্ল্যান্ট উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
বান্দরবানে নিরাপদ খাবার পানির প্ল্যান্ট উদ্বোধন পানি পরিশোধন প্লান্ট উদ্বোধন। ছবি: বাংলানিউজ

বান্দরবান: বান্দরবান সদরের লাঙ্গিপাড়ায় জলবায়ু ও ভুতাত্ত্বিক জটিলতার বিবেচনায় একটি বিশেষ ও ব্যতিক্রমধর্মী পদ্ধতিতে নিরাপদ খাবার পানির প্ল্যান্ট তৈরি করা হয়েছে। এই পানির প্ল্যান্টের মাধ্যমে এলাকার প্রায় ২ থেকে ৩শ পরিবার বিশুদ্ধ পানি পাবে বলে আশা করা হচ্ছে।

শনিবার (৩ এপ্রিল) সকালে বান্দরবান সদরের লাঙ্গিপাড়ায় এই নিরাপদ খাবার পানির প্ল্যান্টের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।  

এসময় অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, পৌর আওয়ামী লীগের সভাপতি অমল কান্তি দাশ, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.শহিদুল ইসলাম, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশের হেড অব লিফ অপারেশন অফিসার জহুরুল হক সরকার, হেড অব এক্সটার্নাল এফেয়ার্স শেখ শাবাব আহমেদ, সিনিয়র সাস্টেইনেবিলিটি এফেয়ার্স ম্যানেজার আহমেদ রায়হান আহসান উল্লাহ্, ডিভিশনাল লিফ ম্যানেজার মামুনুর রশীদসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশের কর্মকর্তারা জানান, লাঙ্গিপাড়ায় এই নিরাপদ খাবার পানির প্ল্যান্টটি থেকে প্রতিদিন ৫ হাজার লিটার পানি পরিশোধন করা সম্ভব হবে, যার মাধ্যমে প্রায় ২ থেকে ৩শ পরিবার উপকৃত হবে।

এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশের অর্থায়নে সদরের লাঙ্গিপাড়ায় যে নিরাপদ খাবার পানির প্ল্যান্ট স্থাপন করা হয়েছে তা সত্যিই প্রশংসনীয় উদ্যোগ। তবে এই প্ল্যান্ট যাতে সঠিকভাবে ব্যবহার করা হয় এবং রক্ষণাবেক্ষণ করা হয় সেজন্য পাড়ার সবার দায়িত্ব রয়েছে।  

এসময় উশৈসিং আরো বলেন, আমাদের এই পানির প্ল্যান্টটি ঠিকমত কাজ করলে আগামীতে এই এলাকায় আর পানির ঘাটতি থাকবে না। ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো এভাবে আগামীতে পার্বত্য জেলার বিভিন্নস্থানে তাদের অর্থায়নে আরো নিরাপদ পানির প্ল্যান্ট স্থাপন করবে ও গরিব ও অসহায়দের বিশুদ্ধ পানি সরবরাহ করবে।

ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশের অর্থায়নে বান্দরবান সদরের লাঙ্গিপাড়ায় এই নিরাপদ খাবার পানির প্ল্যান্টটি তৈরি করা হয়েছে। এই প্ল্যান্টের মাধ্যমে এলাকার জনসাধারণের বিশুদ্ধ পানির চাহিদা অনেকাংশে মেটানো সম্ভব হলে বলে আশাবাদ সংশ্লিষ্টদের।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।