ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পুলিশের উপর হামলা: হানজালাসহ ২২ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মে ৩০, ২০২১
পুলিশের উপর হামলা: হানজালাসহ ২২ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ১ ...

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জে দশ গ্রামের মানুষের মূর্তিমান আতঙ্কের নাম হানজালা বাহিনী। বাড়ি নির্মাণ, ব্যবসা প্রতিষ্ঠান, জমি বিক্রিসহ সব কাজে হানজালা বাহিনীকে চাঁদা দিতে হয়।

না দিলেই গুম, খুন, হামলা-মামলার হুমকি দিয়ে থাকে এ বাহিনী।

এলাকায় চুরি, ছিনতাই, ডাকাতি, অপহরণ থেকে শুরু করে বিভিন্ন অপরাধ মুলক কর্মকাণ্ড করে বেড়ালেও রহস্যজনক কারণে হানজালাসহ তার হানজালা বাহিনীর সদস্যদের গ্রেফতার করতে পারছেনা প্রশাসন। শুধু তাই নয়, গত বছর খানেক আগেও হানজালাসহ তার বাহিনীর সদস্যরা ভুলতা ফাঁড়ি পুলিশের উপর হামলা চালিয়ে অস্ত্র লুটে নেয়।

ওই ঘটনায়ও পুলিশ বাদী হয়ে রূপগঞ্জ থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করে হানজালাসহ তার বাহিনীর সদস্যদের বিরুদ্ধে। ওই ঘটনায়ও আইনশৃংখলা বাহিনীর হাত থেকে হানজালা পার পেয়ে যায়।
 
শনিবার (২৯ মে) বিকেলে হকার উচ্ছেদ ইস্যু ও বিক্ষোভ মিছিলের কারণ জিজ্ঞাসা করায় পুলিশের উপর হামলা ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় সাবেক ছাত্রলীগ নেতা হানজালাসহ নামীয় ২২ জনকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ।  

রোববার (৩০ মে) ভুলতা পুলিশ ফাড়ির উপ-পরিদর্র্শক (এসআই) মিন্টু বৈদা বাদী নামীয় ২২ জন ও ১০০/১২০ জনকে অজ্ঞাত আসামি করে মামলা দায়ের করেছেন।

মামলার আসামিরা হলেন, ভুলতা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি হানজালা ওরফে হামজালা, ফাহিম, সফিউদ্দিন, সোহাগ, মেহেদী, নাসিম ওসমান, ফাহিম, নয়ন, দ্বীপ, বাসির, আমিনুল, নাহিদ, আল-আমিন, কবির, ওবায়দুর, আরিয়ান, ইমন, রবিউল, মফিজুল, ম্ইুরাব, মোশারফ, আল-আমিন, ইসমাইল, হাসান। এ ঘটনায় বাসির নামের এক আসামিকে গ্রেফতার করা হয়।

মামলার এজাহারের বরাত দিয়ে ভুলতা ফাড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (পরিদর্শক) নাজিম উদ্দিন জানান, গত এক সপ্তাহ আগে ভুলতা এলাকায় গাউছিয়া মার্কেটের সামনের ফুটপাত দখলমুক্ত করেন। শনিবার (২৯ মে) বিকেলে সাবেক ছাত্রলীগ নেতা হানজালা ওরফে হামজালা ও তার বাহিনীর সদস্যরা ভুলতা এলাকার ঢাকা-সিলেট মহাসড়কে আফজাল হোসেন নামে ব্যবসায়ী বিরুদ্ধে বিক্ষোভ মিছিল বের করেন। বিক্ষোভ মিছিলটি গোলাকান্দাইল গোলচত্বর এলাকা হয়ে ভুলতা ফাঁড়ির সামনে এসে পৌঁছালে ভুলতা ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর নাজিম উদ্দিন হানজালা ও তাদের বাহিনীর সদস্যদের কাছে বিক্ষোভ মিছিলের কারণ জিজ্ঞাসা করেন। বিক্ষোভ মিছিলের কারণ জিজ্ঞাসা করায় হানজালা ও তার বাহিনীর সদস্যরা ভুলতা ফাড়ির ইনচার্জ নাজিম উদ্দিনকে হুমকি ধামকি দেন।

হানজালা ও তার বাহিনীর সদস্যরা ভুলতা ফাঁড়িতে ইটপাটকেল নিক্ষেপ করেন। এসময় হানজালা ও তার বাহিনীর সদস্যরা ইটপাটকেল নিক্ষেপ করে রিপন ও কবির নামে দুই পুলিশ কনস্টেবল আহত করে।  

হানজালার নামে রূপগঞ্জ থানায় চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগে প্রায় হাফ ডজন মামলা রয়েছে। এর আগেও গত বছর হানজালার নামে পুলিশের অস্ত্র ছিনিয়ে নেওয়ার অভিযোগে মামলা হয়। এ ঘটনায় জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে।

এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বাংলানিউজকে বলেন, অপরাধীরা যে দলেরই হোক না কেনো কাউকে ছাড় দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, মে ৩০, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।