ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী তীরের অবৈধ শিল্পকারখানা সরাতে হবে: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
নদী তীরের অবৈধ শিল্পকারখানা সরাতে হবে: প্রতিমন্ত্রী

ঢাকা: ঢাকা শহরের চারপাশে নদ-নদীর তীরে অবৈধভাবে গড়ে ওঠা ভারী শিল্পকারখানাকে সরিয়ে নেওয়ার তাগিদ দিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, সীমানা নির্ধারণ করে দেওয়া হয়েছে, নদীর তীর দখলে থাকা সব স্থাপনা আস্তে আস্তে সরিয়ে নিতে হবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়স্থ গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট  রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, নদ-নদীর তীরভূমি উদ্ধারের পাশাপাশি এর নাব্যতা ফিরিয়ে আনা সরকারের নির্বাচনী ইশতেহারে ছিল। সেই অনুযায়ী অবৈধ দখলে থাকা রাজধানীর চারপাশের নদ-নদীর তীর উদ্ধারের উদ্যোগ নেয় সরকার। কিন্তু সে কাজ করতে গিয়ে নানা প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়। আমরা সেসব কাটিয়েও কাজ করে যাচ্ছি। দেখা যাচ্ছে জমি কিনে বাসাবাড়ি তুলে ফেলেছে। এখন যে ব্যক্তি টাকা খরচ করে বাড়ি করেছেন তার তো দোষ নেই। তাছাড়া অনেক ভারী শিল্পকারখানা রয়েছে নদীর পাড়ে। সেগুলো সরাতে সময় লাগবে। সেজন্য তাদের কিছুটা ছাড় দিয়ে আমরা সীমানা নির্ধারণ করে দিয়েছি, যেন তারা আস্তে ধীরে কারখানা স্থানান্তর করেন।

তিনি বলেন, দিনের পর দিন দখল হয়ে যাওয়া নদ-নদীর তীরভূমি উদ্ধার করছে সরকার। ২০০৯ সাল থেকে এই কর্মযজ্ঞ পরিচালনা করতে গিয়ে নানা বেগ পেতে হয়েছে। এ কাজ করতে গিয়ে নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। মামলার কারণে এখনো এ উদ্যোগ শতভাগ বাস্তবায়ন করা যায়নি।

প্রতিমন্ত্রী বলেন, একটা সময় ছিল নৌপরিবহন মন্ত্রণালয় মানুষের কাছে খুব বেশি পরিচিত ছিল না। এ মন্ত্রণালয় যতটা বিকশিত করার কথা ছিল তা হয়নি। ২০০৯ সালে সরকার গঠনের পর আমাদের নৌপথ সচল করতে প্রচুর বিনিয়োগ করতে হয়েছে। ইশতেহার অনুযায়ী ১০ হাজার নৌপথ তৈরির কথা। আমরা এরইমধ্যে ৩ হাজার করেছি। এ কারণে বন্যা কিংবা অতিবৃষ্টিতে এখন বেশি প্লাবিত হয় না। দশ হাজার কিলোমিটার নৌপথ তৈরি এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগ বাস্তবায়ন করা গেলে জলাবদ্ধতা কমে আসবে, কমে যাবে নদ-নদীর ভাঙন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।