ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

টিকা দেওয়ার পর শিশুর মৃত্যুর অভিযোগ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
টিকা দেওয়ার পর শিশুর মৃত্যুর অভিযোগ ছবি: প্রতীকী

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ইপিআই টিকাগ্রহণের ১৩ ঘণ্টা পর ২ মাস বয়সী এক মেয়ে শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) শিশুটির বাবা জুয়েল মিয়া বাংলানিউজের কাছে দাবি করেছেন, ভুল চিকিৎসায়  তার সুস্থ মেয়েটির মৃত্যু হয়েছে।

এর আগে  বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দিনগত রাত ৩টায় এ ঘটনা ঘটে।

জানা যায়, পৌর এলাকার নছরতপুর গ্রামের গাড়ি চালক মো. জুয়েল মিয়ার মেয়ে শিশু সানজিদা জান্নাত তুহাকে ইপিআই টিকা দেওয়ার জন্য  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত স্বাস্থ্যকর্মী ইপিআইয়ের প্রথম ডোজের চারটি টিকা তার দু’ হাতে ও দু’ পায়ে প্রয়োগ করেন। পরে মেয়েকে নিয়ে বাড়ি চলে আসা হয়।  রাত ১২টায় ঘুমানো অবস্থায় মেয়ে হঠাৎ কান্না করে উঠলে তার নাক দিয়ে ফেনা ও রক্ত বের হয়। দ্রুত তাকে স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৌলভীবাজার সদর হাসপাতারে নিয়ে যেতে বলেন। সেখান নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জুয়েল মিয়া বাংলানিউজকে জানান, সুস্থ থাকার জন্য টিকা দিলাম আমার সন্তানকে। কখনো ভাবিনি এভাবে আমার মেয়ে মারা যাবে। তিনি মেয়ের মৃত্যুর বিষয়টি তদন্ত করার দাবি জানান।

হাসপাতাল সূত্র জানায়, ওই দিন আরও অনেক শিশুকে টিকা দেওয়া হয়েছে। ওই বাচ্চার আগে থেকে কিছু সমস্যা ছিল কি না সেটা দেখতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম. মাহবুবুল আলম ভূঁইয়া বাংলানিউজকে জানান, হাসপাতালে প্রায় বাচ্চাদের টিকা দেওয়া হয়। ওই দিনও অনেক শিশুকে টিকা দেওয়া হয়েছে। টিকা নেওয়ার পর প্রাথমিক জ্বর বা ছোটখাটো যে কোনো সমস্যা হতে পারে। তাই বলে মৃত্যু হতে পারেনা।

তিনি আরও জানান, ওই বাচ্চার আগে কোনো সমস্যা ছিলো কি না এ নিয়ে সারভিলেন মেডিক্যাল অফিসার ও ডব্লিউএইচের প্রতিনিধিরা তদন্ত করবে।

এ ঘটনায় টিকা দেওয়া ইপিআই স্বাস্থ্যকর্মীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার নম্বর বন্ধ পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, ২৪ সেপ্টেম্বর, ২০২১
বিবিবি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।