ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

স্বাস্থসেবায় হসপিটাল ফার্মেসি চালু করার আহ্বান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
স্বাস্থসেবায় হসপিটাল ফার্মেসি চালু করার আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়: স্বাস্থ্যসেবায় ফার্মাসিস্টদের প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করতে হসপিটাল ফার্মেসি চালু করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শনিবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে আয়োজিত ভার্চ্যুয়াল আলোচনায় বক্তারা এ কথা বলেন।

 

ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমানের সভাপতিত্বে এ ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সাবেক ইউজিসি চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্পেটা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফার্মেসি কাউন্সিলের সহ-সভাপতি ও ইউনিমেড-ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মোসাদ্দেক হোসেন।

হসপিটাল ফার্মেসি নিয়ে অধ্যাপক ড. ফিরোজ আহমেদ বলেন, এটি হলো ক্লিনিক্যাল টার্ম। চিকিৎসক যখন একটি ছাড়পত্র (প্রেসক্রিপশন) দেন সেটি একজন ফার্মাস্টিটের তত্ত্বাবধানে যাছাই করা হলো হসপিটাল ফার্মেসির কাজ। ওষুধগুলোর পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা, ডোজ ঠিক আছে কিনা সেসব পুনরায় চেক করা। উন্নত বিশ্বে যেমন কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান সবখানে এ রকম রয়েছে।

বিশ্ব ফার্মেসি দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ ও ফার্মেসি অনুষদ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। এদিন সকালে দিনব্যাপী অনুষ্ঠিত র‌্যালি, ফার্মা অলিম্পিয়াড ও পোস্টার প্রতিযোগিতা উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। র‌্যালিতে অংশগ্রহণ করেন ফার্মেসি অনুষদের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা। দেশের ২৬টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ফার্মা অলিম্পিয়াড ও পোস্টার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa