ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেখ হাসিনাকে গুতেরেস-বরিস জনসনের উষ্ণ অভ্যর্থনা

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০২১
শেখ হাসিনাকে গুতেরেস-বরিস জনসনের উষ্ণ অভ্যর্থনা ...

গ্লাসগো (স্টকল্যান্ড থেকে): গ্লাসগোতে কপ-২৬ জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস এবং বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

সোমবার (০১ নভেম্বর) স্থানীয় সময় দুপুরে গ্লাসগোতে কপ-২৬ এর মূল পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে পৌঁছালে কনুইয়ের সঙ্গে কুইনের স্পর্শের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান জাতিসংঘ মহাসচিব এবং বৃটিশ প্রধানমন্ত্রী।

করোনা পরিস্থিতিতে হাত মেলানের পরিবর্তে ভিন্ন এ পদ্ধতিতে অভিবাদন জানানোটা বেশ জনপ্রিয় হয়।

জলবায়ু পরিবর্তন বিষয়ে কনফারেন্স অব পার্টিজ (কপ) এর ২৬ তম আসর আয়োজন করে যুক্তরাজ্য। আগামী ১২ নভেম্বর পর‌্যন্ত চলবে এ সম্মেলন।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ সম্মেলনের মূল পর্বে অংশ নেন। সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী জো বাইডেন ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ অংশগ্রহণ করেছে।

এবারের কপ-২৬ শীর্ষ সম্মেলনে সভাপতি বৃটিশ মন্ত্রী অলোক শর্মা এবং বৃটেনের রাজসিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস এই সম্মেলনকে বৈশ্বিক তাপমাত্রা কমানোর ‘শেষ ও চূড়ান্ত সুযোগ’ হিসেবে মন্তব্য করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বিশ্ব নেতাদের সামনে ৪টি দাবি পেশ করেন।

প্রথম দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ কমানো প্রসঙ্গে বলেন, প্রধান কার্বন নিঃসরণকারী উন্নত দেশগুলোকে অবশ্যই উচ্চাভিলাসী ন্যাশনার ডিটামিন্ড কনট্রিবিউশন (এনডিসি) প্রণয়ন এবং এবং ওইগুলো বাস্তবায়ন করতে হবে।

দ্বিতীয় দাবিতে শেখ হাসিনা বলেন, উন্নত দেশগুলোকে অভিযোজন এবং প্রশমনে অর্ধেক অর্ধেক (৫০:৫০) ভিত্তিতে বার্ষিক ১০০ বিলিয়ন ডলার সরবরাহ করার প্রতিশ্রুতি পূরণ করতে হবে।

তৃতীয় দাবিতে সিভিএফ সভাপতি শেখ হাসিনা বলেন, উন্নত দেশগুলোর উচিত স্বল্প খরচে অধিক ক্ষতিগ্রস্ত দেশগুলোর মাঝে ক্লিন অ্যান্ড গ্রিন টেকনোলজি ছড়িয়ে দেওয়া।

চতুর্থ দাবি প্রধানমন্ত্রী সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা এবং খরার মতো দুর্যোগের কারণে বাস্তুচ্যুত জলবায়ু অভিভাসীদের দায়িত্ব নেওয়াসহ জলবায়ু পরিবর্তন ইস্যুতে ক্ষতি এবং ধ্বংস মোকাবিলা করতে হবে।

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে (কপ২৬) যোগ দিতে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে রোববার (৩১ নভেম্বর) স্থানীয় সময় বিকেলে গ্লাসগোতে আসেন প্রধানমন্ত্রী। এর আগে বাংলাদেশ সময় রোববার সকালে ঢাকা থেকে রওনা হন তিনি।

গ্লাসগো সফর শেষে বুধবার (০৩ নভেম্বর) দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে লন্ডন যাবেন প্রধানমন্ত্রী। লন্ডন সফর শেষে ০৯ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে দ্বিপাক্ষিক সফরে প্যারিস যাবেন।

আগামী ১৪ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ০১৪৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২১
এমইউএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।