ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টায় রাজশাহীর ব্যবসায়ী নেতাদের উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টায় রাজশাহীর ব্যবসায়ী নেতাদের উদ্বেগ আটক সাইফুল ইসলাম সাদ (বামে) ও তাকেই দেখা যাচ্ছে হুইপ সামশুলের সঙ্গে (ডানে)

রাজশাহী: দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে সাইফুল ইসলাম সাদ (২৩) নামে চট্টগ্রামের পটিয়ার এক যুবককে আটক করেছে রাজধানীর ভাটারা থানা পুলিশ।

বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টার ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছেন রাজশাহীর ব্যবসায়ী নেতারা। তারা এই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। এছাড়া যতদ্রুত সম্ভব এই ঘটনার মূল পরিকল্পনাকারীসহ জড়িত সব অপরাধীকে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন রাজশাহীর ব্যবসায়ী নেতারা।

বসুন্ধরার এমডির হত্যাচেষ্টার ঘটনা বর্বরোচিত, জঘন্য ও ন্যক্কারজনক বলে উল্লেখ করেছেন রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মনিরুজ্জামান মণি। বাংলানিউজকে তিনি বলেন, বসুন্ধরা গ্রুপ হচ্ছে দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী। বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে বসুন্ধরা গ্রুপ অসামান্য অবদান রাখছে। এ গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীর নিজ প্রতিষ্ঠানে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার করছেন। নিজ উদ্ভাবনী শক্তি তাকে উদ্যোক্তা হিসেবে অন্য দশজনের চেয়ে সম্পূর্ণ আলাদা করে রেখেছে। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সেরা উদ্যোক্তাদের কাতারে উঠে এসেছেন তিনি। আর এমন একজন বিজনেস আইকন ও স্বনামধন্য ব্যক্তিকে হত্যাচেষ্টার ঘটনা খুবই দুঃখজনক।

ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে সেজন্য মূল পরিকল্পনাকারীকে গ্রেফতার এবং আটক ব্যক্তির দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি। তাদের শাস্তি নিশ্চিতের জন্য বিচার বিভাগ ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি। এছাড়া আটক ব্যক্তিসহ নেপথ্যে যারা জড়িত আছে তাদের দ্রুত গ্রেফতার ও বিচার না হলে রাজশাহীসহ গোটা দেশের ব্যবসায়ীরা দুর্বার প্রতিরোধ ও গণ-আন্দোলন গড়ে তুলবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন মনিরুজ্জামান মণি।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর পরিচালক ও রাজশাহীর বিশিষ্ট ব্যবসায়ী শামসুজ্জামান খাঁন আওয়াল বাংলানিউজকে জানান, বসুন্ধরা গ্রুপের এমডিকে হত্যাচেষ্টার খবর শোনার পর তিনি তা বিশ্বাস করতে পারছিলেন না। দেশের শীর্ষস্থানীয় একটি ব্যবসায়িক গ্রুপের সর্বোচ্চ ব্যক্তিকে কীভাবে কেউ হত্যার চেষ্টা চালায় সেই ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন তিনি। যেখানে বসুন্ধরার এমডির মতো ব্যক্তিত্বের নিরাপত্তা নেই সেখানে অন্য সাধারণ ব্যবসায়ীদের কী অবস্থা, সে ব্যাপারেও প্রশ্ন তোলেন শামসুজ্জামান খাঁন আওয়াল।

হত্যাচেষ্টার ঘটনায় আটক সাইফুল ইসলাম সাদ একা দায়ী নাকি আরও কেউ দায়ী, তা চিহ্নিত করতে একটি উচ্চপর্যায়ের নিরপেক্ষ তদন্ত এবং দায়ী অন্যান্য ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থার দাবি করেন রাজশাহীর এই বিশিষ্ট ব্যবসায়ী।

অপর এক প্রতিক্রিয়ায় রাজশাহী পরিবেশক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম টুকু বাংলানিউজকে বলেন, বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরকে বারবার হত্যাচেষ্টা করা হয়েছে। এটি অবশ্যই উদ্বেগজনক। দেশের ব্যবসায়ীরা এমন ঘটনায় উৎকণ্ঠিত। একটি দুর্বৃত্তচক্র এই অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এ ঘটনায় ঢাকায় আটক সাদ হয়তো সেই চক্রের একজন সদস্য মাত্র। এর পেছনে রাঘব বোয়ালরাও জড়িত রয়েছে। তাই পর্দার পেছনে যারা কলকাঠি নাড়ছেন তাদের আগে চিহ্নিত করে গ্রেফতার করতে হবে। তা না হলে যে কোনো সময় এরকম ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে।

 

আরও পড়ুন:
বসুন্ধরার এমডিকে একাধিকবার হত্যাচেষ্টা, পটিয়ার যুবক আটক
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: প্রতিবাদে মানববন্ধন
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা, খুলনার ব্যবসায়ী নেতাদের নিন্দা
সুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: দেশজুড়ে প্রতিবাদের ঝড়
শীর্ষ ব্যবসায়ীদের হত্যার পাঁয়তারা অর্থনীতি ধ্বংসের নীলনকশা
 

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।