ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অর্থ পাচারকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
অর্থ পাচারকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে: অর্থমন্ত্রী

ঢাকা: অর্থ পাচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

তিনি বলেন, পত্র-পত্রিকায় কিছু নাম আমি পেয়েছি, যাদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সংস্থা কাজ করছে।

আইনি ব্যবস্থাও নেওয়া হচ্ছে। গত দুই বছরে অর্থপাচার বন্ধে কি ব্যবস্থা নিছি, তার অগ্রগতি কি এবং কতো জন শাস্তি পেয়েছে, সে তথ্য তুলে ধরা হবে।  

বুধবার (১ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিদেশে টাকা পাচারকারীদের খোঁজ পেতে আপনার হাতে কি কোনো ম্যাকানিজম নেই? এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সংসদে কথা বলার আগে থেকে আমি বলেছিলাম আমাকে সুস্পষ্টভাবে মানি লন্ডরারিংকারীদের তথ্য জানাতে। সেভাবে না পেলেও পত্র-পত্রিকায় কিছু নাম পেয়েছি। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট যারা আছে তারা কাজ করছে। আমরা আইনি ব্যবস্থা নিচ্ছি। আইনি প্রক্রিয়ায় যাকে যা শাস্তি দেওয়ার সে শাস্তি সে পাচ্ছে। গত দুই, তিন বছরে কে কত শাস্তি পেয়েছে এগুলো আপনাদের সামনে তুলে ধরা হবে। একদিন আমি আপনাদের মন্ত্রণালয়ে নিমন্ত্রণ করবো এবং আপনাদের কাছে এগুলো তুলে ধরবো, আমরা কি ব্যবস্থা নিয়েছি এবং ব্যবস্থার পরিপ্রেক্ষিতে অগ্রগতি কতটুকু হয়েছে। আমি কিন্তু ব্যবস্থা নিতে পারবো না। ব্যবস্থা নেবে আমাদের আইন বিভাগ।

ওমিক্রন বিশ্ব অর্থনীতিকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে, এটা মোকাবিলায় আপনি কোনো চিন্তা করছেন কিনা এমন প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা এখনো সংক্রমিত হয়নি। আগে যেভাবে করোনা দেখা দিয়েছিল সবাইকে সঙ্গে নিয়ে মোকাবিলা করেছি। অর্থনীতির জন্য যা যা করণীয় সাধ্যানুযায়ী দেশের সব মানুষকে অনেক সাপোর্ট দিয়েছি।  

তিনি বলেন, আমার মনে হয় এ ধরনের ঘটনা বাংলাদেশে ঘটবে না। সংক্রমণটা অতটা কঠোর নয়। আমরা এখনো জানি না ওমিক্রন কতটা কঠোর হবে। এ ধরনের কোনো বিপর্যয় যদি আসে সরকার সব সময় প্রস্তুত এটাকে মোকাবিলা করার জন্য, দেশের জনগণকে সাহায্য করার জন্য।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।