ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিরাপদ সড়কের দাবিতে ফের রাস্তায় শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
নিরাপদ সড়কের দাবিতে ফের রাস্তায় শিক্ষার্থীরা

ঢাকা: সম্প্রতি ট্রাকচাপায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র মাহবুব হাবিব হিমেল নিহত হন। এছাড়া দেশ জুড়েই সড়কে হতাহাতের সংখ্যা বেড়ে যাওয়ায় ফের নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরা সড়কে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টা রামপুরা ব্রিজের ওপর এই অবস্থান কর্মসূচি পালন করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এদিকে, অবস্থান কর্মসূচি থেকে নিরাপদ সড়ক নিশ্চিত করাসহ ইতোপূর্বে ঘোষণা করা ১১ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছেন তারা। কর্মসূচি পালনকালে শিক্ষার্থীরা হাতে প্ল্যাকার্ড নিয়ে সড়কে অবস্থান নেন। একই সঙ্গে ব্রাশ আর রঙ দিয়ে সড়কে ‘নিরাপদ সড়ক চাই’ অঙ্কন করেন তারা।

শিক্ষার্থীদের এই অবস্থান কর্মসূচিতে নেতৃত্ব দেন খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া। তিনি বলেন, নিরাপদ সড়কের জন্য আমাদের ১১ দফা দাবি যখন পরিপূর্ণভাবে মানা হবে, ঠিক তখনই সড়কের নিরাপত্তা নিশ্চিত হবে। ১১ দফায় চালকদের জন্য পর্যাপ্ত বিশ্রাম ও মজুরির ব্যবস্থা করা, চালকবান্ধব সড়ক নিশ্চিত করা, সড়কের অবকাঠামো উন্নয়নসহ সব ধরনের ব্যবস্থার কথা বলা হয়েছে।

শিক্ষার্থীদের দীর্ঘদিনের এই আন্দোলনের ফলাফল নির্ভর করছে সরকারের ওপর উল্লেখ করে তিনি বলেন, আমরা দাবি জানিয়ে আসছি, সরকার কতটুকু সাড়া দেবেন তার ওপরই নির্ভর করছে। তবে আন্দোলনের প্রেক্ষিতে সরকারের দায়িত্বশীল পর্যায় থেকে এখন পর্যন্ত কোনো কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি।

দেশের সড়ক ব্যবস্থাপনার নাজেহাল অবস্থা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থী, সাংবাদিকসহ দেশের মেধাবী মানুষেরা অনবরত সড়কে প্রাণ হারাচ্ছেন। অথচ সরকারের দায়িত্বশীলদের কোনো পদক্ষেপ নেই। কারণ, তারা দামি গাড়িতে ভিআইপি সুবিধা নিয়ে রাস্তায় চলাচল করেন। তাদের তো কোনো ভোগান্তি নেই। এ কারণে জনগণের প্রতি তাদের কোনো দায়বদ্ধতাও নেই।

সড়কে আমরা কেউ নিরাপদ নই, তাই গুরুত্ব সহকারে সড়কে শৃঙ্খলা ফেরানো খুবই জরুরি বলেও যোগ করেন সোহাগী সামিয়া।

এর আগে, গত মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাত ৯ টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হবিবুর রহমান হলের সামনে নির্মাণাধীন বিজ্ঞান ভবনের পাশে ট্রাকচাপায় নিহত হন শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেল। এ ঘটনায় রাতেই বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি ট্রাকে আগুন দেন হিমেলের বিক্ষুদ্ধ সহপাঠীরা। একই সঙ্গে এ হত্যাকাণ্ডের বিচারের দাবি তুলে আন্দোলনে নামেন তারা। রাতভর অবরোধ করে রাখেন ঢাকা-রাজশাহী মহাসড়ক। ওই রাতেই রাবি প্রক্টর ড. লিয়াকত আলীকে প্রত্যাহার করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ৪ ফেব্রুয়ারি, ২০২২
এসজেএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।