ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

চট্টগ্রাম মেয়রের সঙ্গে দ. কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
চট্টগ্রাম মেয়রের সঙ্গে দ. কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও দ.কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-গুন

ঢাকা: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-গুন।

সাক্ষাতে কোরিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করতে চট্টগ্রামের সঙ্গে আরও গভীর সম্পর্ক রাখার ইচ্ছা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

মঙ্গলবার ( ৮ ফেব্রুয়ারি) ঢাকার কোরিয়ার দূতাবাস এ তথ্য জানায়।

কোরিয়ার রাষ্ট্রদূত লি মেয়রের কাছে কোরিয়ার বিভিন্ন সহযোগিতামূলক কর্মসূচি যেমন চট্টগ্রাম বিকেটিটিসি (বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার), সাইবার ইনভেস্টিগেশন, ভান্দালঝুরি পানি সরবরাহ প্রকল্প, চট্টগ্রাম পুলিশ কেন্দ্র, সি-ওয়াসা এবং কর্ণফুলি রেলওয়ে কাম রোড ব্রিজ প্রতিষ্ঠার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।  

রাষ্ট্রদূত লি চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার জন্য নগর পরিবহনের একটি মাস্টার প্ল্যান তৈরি করতে পরিকল্পিত সহযোগিতা প্রকল্পের ব্যাখ্যা দেন যার মধ্যে গণপরিবহন লাইন এবং মেট্রো রেল থাকবে। প্রকল্পটি কোরিয়ার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কোইকার মাধ্যমে ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে বাস্তবায়িত হবে, যার মোট ব্যয় ৬ মিলিয়ন মার্কিন ডলার। এই প্রকল্পটি চট্টগ্রামের নগর ও অবকাঠামো উন্নয়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর এবং একটি গেট সিটি, সেইসঙ্গে শহরের ক্রমবর্ধমান যানজট সমস্যা হ্রাস করবে।

নগর পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক চাং ইল-জুনের নেতৃত্বে একদল কোরিয়ান বিশেষজ্ঞ ৬ থেকে ১৬ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করছেন। ঢাকা ও চট্টগ্রাম উভয় স্থানেই বাংলাদেশের স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবেন।

বৈঠকে রাষ্ট্রদূত লি চট্টগ্রামে কোরিয়ান কমিউনিটিকে তাদের নিরাপদ জীবনযাপন এবং ব্যবসা সফলভাবে পরিচালনার জন্য মেয়রের সহযোগিতা কামনা করেন। চট্টগ্রাম এলাকায় বসবাসকারী প্রায় ৩০০ কোরিয়ানের অধিকাংশই বিনিয়োগকারী ও ব্যবসায়ী। সভায় চট্টগ্রাম কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি বেক জিন-হিউক উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত লি চট্টগ্রামের সঙ্গে সম্পৃক্ততা জোরদার করার উপায় হিসেবে, কোরিয়ান সম্প্রদায় এবং স্থানীয় সংস্থার সহযোগিতায়, বিশেষ করে একটি কোরিয়ান চলচ্চিত্র উৎসবের পাশাপাশি এই বছর চট্টগ্রামে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনার কথা জানান।
২০২১ সালের ১৭ অক্টোবর, কোরিয়ান দূতাবাস এবং সিসিসিআই,  কোরিয়া-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহযোগিতায়, চট্টগ্রাম চেম্বারে একটি কোরিয়া-বাংলাদেশ ব্যবসায়িক গোলটেবিল বৈঠকের আয়োজন করে। বৈঠকটি চট্টগ্রামের ব্যবসায়ী সম্প্রদায় এবং কোরিয়ান ব্যবসায়িক কোম্পানিগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধির জন্য এটি একটি অর্থবহ পদক্ষেপ।  

রাষ্ট্রদূত লি ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দুবাশের সঙ্গেও সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূত লি এবং চেয়ারম্যান দুবাশ চট্টগ্রামের সঙ্গে কোরিয়ার সম্পৃক্ততাকে আরও উন্নীত করার উপায় নিয়ে আলোচনা করেন, বিশেষ করে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় অসংখ্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যামে।  


বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
টিআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।