ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

কালকিনিতে কৃষকলীগ নেতাকে হত্যা, বসতবাড়িতে অগ্নিসংযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
কালকিনিতে কৃষকলীগ নেতাকে হত্যা, বসতবাড়িতে অগ্নিসংযোগ

মাদারীপুর: মাদারীপুর জেলার কালকিনিতে মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে আলীনগর ইউপির সাবেক চেয়ারম্যান হাফিজুর রহমানের বাড়িতে হামলা ও লুটপাট চালায় বিক্ষুব্ধরা। পরে পেট্রোল ঢেলে হাফিজুর রহমানের ঘরসহ ১২টি ঘর ও একটি ইটভাটায় আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধরা।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে কৃষক লীগ নেতা মানিক সরদারের (৪০) জানাজা শেষে জানাজা শেষে তার সমর্থকরা দল বেঁধে এ হামলা চালায় বলে জানা গেছে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ৪ঘন্টা চেষ্টা চালিয়ে রাত সাড়ে ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। হত্যাকাণ্ড কিংবা অগ্নিসংযোগের দুটি ঘটনার একটিতেও এখনও কাউকে আটক করতে পারেনি পুলিশ। এদিকে ঘরবাড়িতে আগুন ও লুটপাটের ঘটনায় পুরো ইউনিয়ন জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এর আগে সোমবার রাত ৯টার দিকে কালিনগর এলাকার পালরদী নদীর পাড় থেকে মানিক সরদারের লাশটি উদ্ধার করা হয়। নিহত মানিক সরদার একই এলাকার আলমগীর সরদারের ছেলে। তিনি কালকিনি উপজেলা কৃষক লীগের কৃষিবিষয়ক সম্পাদক ও মৎস্যজীবী লীগের সহসভাপতি ছিলেন।

জানা গেছে, কৃষকলীগ নেতা মানিক সরদারের লাশ ময়নাতদন্ত শেষে মঙ্গলবার বিকেলে পারিবারিক কবর স্থানে দাফন করা হয়। দাফন শেষে তার কর্মী সমর্থকরা আলিনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মিলন সরদারের বসতঘরে লুটপাট শেষে আগুন ধরিয়ে দেয়। পরে তার সমর্থিত পাশের ১১টি বসতঘর ও একটি ইটভাটায় পেট্টোল দিয়ে আগুন ধরিয়ে দেয় তারা। খবর পেয়ে মাদারীপুর ফায়ার সার্ভিসের দুটি ও বরিশালের গৌরনদী ফায়ার সার্ভিসের একটি ইউনিট ৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলার পুলিশ সুপার, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মাদারীপুরের পুলিশ সুপার গোলম মোস্তফা বলেন, মানিক সরদার হত্যাকাণ্ডের ঘটনার জেরে ইউনিয়নের সাবেক চেয়ারম্যানের বসতঘরসহ বেশকয়েকটি ঘর ও ইটভাটায় আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ লোকজন। তারা মনে করছে, মানিককে সাবেক চেয়ারম্যান মিলন সরদারের লোকজন হত্যা করেছে। কিন্তু আইন হাতে তুলে নেওয়া ঠিক হয়নি। দুটি ঘটনার এখনও কাউকে আটক করা সম্ভব না হলেও অভিযান চলছে।

মাদারীপুর ফায়ার সার্ভিসের পরিদর্শক নূর মোহাম্মদ শিকদার বলেন, আগুনের খবর পেয়ে মাদারীপুর ও গৌরনদী ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে নিয়ন্ত্রণে আনে। একাধিক স্থানে আগুনের ঘটনা থাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

কালকিনি থানা পুলিশের সূত্র জানায়, সোমবার রাত আটটার দিকে মানিক সরদারের মুঠোফোনে একটি ফোন আসে। পরে তিনি মোটরসাইকেলে করে কালকিনি সদরের উদ্দেশ্যে রওনা হন। পালরদী নদীর পাড়ে পৌঁছানোর পর দুর্বৃত্তরা তার গতিরোধ করে দেশি অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে। মানিকের চিৎকার শুনে স্থানীয় লোকজন এগিয়ে এলে পালিয়ে যায় দুর্বৃত্তরা। মানিককে উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালে নিয়ে এলে দায়িত্ব-রত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।