ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

আগামীতে ঢাকা-হেগ সম্পর্ক আরও শক্তিশালী হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
আগামীতে ঢাকা-হেগ সম্পর্ক আরও শক্তিশালী হবে

ঢাকা: আগামী দিনে ঢাকা-হেগ সম্পর্ক আরও শক্তিশালী করার অঙ্গীকার করেছে উভয় পক্ষ। শুক্রবার ( ১১ ফেব্রুয়ারি) দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে এক ভার্চ্যুয়াল আলোচনা অনুষ্ঠানে আলোচকরা এমন অঙ্গীকার করেন।

তারা বলেন, উন্নয়ন অংশীদারিত্বের পাশাপাশি অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের সুযোগ তৈরি হয়েছে।

বাংলাদেশ-নেদারল্যান্ডসের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে হেগে বাংলাদেশ দূতাবাস এই আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেন, বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ছে। বিশেষ করে সমুদ্র ও জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় নেদারল্যান্ডস বাংলাদেশকে সহযোগিতা করছে। নেদারল্যান্ডস বাংলাদেশের উন্নয়ন অংশীদার। তবে এই বিষয়টির বাইরেও দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের সুযোগ তৈরি হয়েছে।

অপরদিকে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স পলা সেন্ডেলার বলেন, আজ দুই দেশ ৫০ বছর কূটনৈতিক সম্পর্ক উদযাপন করছে। এটা বলা খুব সহজ হলেও এর পেছনে দীর্ঘ পরিশ্রমের ইতিহাস রয়েছে। দুই দেশের সম্পর্ক এগিয়ে নিতে উভয় দেশের জনগণ, এনজিও কর্মী, ব্যবসায়ী, রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা কাজ করে চলেছেন। ধীরে ধীরে এই সম্পর্ক গড়ে উঠেছে। আশা করি আগামী দিনে এই সম্পর্ক আরও শক্তিশালী হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নেদারল্যান্ডসে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত ড. তৌফিক আলী, নেদারল্যান্ডস সরকারের আন্তর্জাতিক পানি বিষয়ক বিশেষ দূত হেঙ্ক অভিঙ্ক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ফাইয়াজ মুরশেদ কাজী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।