ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেসকোর খোঁড়াখুঁড়িতে চরম ভোগান্তি রূপনগরবাসীর

মিরাজ মাহবুব ইফতি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
ডেসকোর খোঁড়াখুঁড়িতে চরম ভোগান্তি রূপনগরবাসীর

ঢাকা: রাজধানীর রূপনগর আবাসিক এলাকা মোড় থেকে  দুয়ারীপাড়া মোড় পর্যন্ত সড়কে চলছে ডেসকোর সংস্কার কাজ। ওই এলাকার মূল সড়কের ১ ফুট অংশ কেটে বসানো হচ্ছে তার।

সংস্কার কাজ করতে গিয়ে সড়ক খুঁড়ে পাশেই ফেলে রাখা হয়েছে মাটি-বালু। পথচারীরা হাঁটতে পারছে না সড়ক ও ফুটপাত দিয়ে। ফলে প্রতিনিয়তই সৃষ্টি হচ্ছে চরম যানজট।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত  রূপনগর আবাসিক এলাকা মোড়, রূপনগর টিনসেড ও দুয়ারীপাড়া মোড় ঘুরে এমন চিত্র দেখা যায়।

এলাকাবাসীরা জানান, রূপনগর আবাসিক এলাকার মোড় থেকে দুয়ারীপাড়া মোড় পর্যন্ত চলছে সংস্কার কাজ। দেড় মাস আগে শুরু হয়েছে এই কাজ। রূপনগর আবাসিক এলাকা সড়কটি পড়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডে। আর দুয়ারীপাড়া মোড় এলাকার সড়কটি পড়েছে ৭ নম্বর ওয়ার্ডে।

তাদের অভিযোগ, বিশেষ করে সড়কটিতে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত প্রচণ্ড যানজট লেগেই থাকে। যা প্রকট আকার ধারণ করে থাকে সন্ধ্যা পর্যন্ত। ওই সময় ঘণ্টার পর ঘণ্টা যানজটে বসে থাকতে হয়।

দুয়ারীপাড়া ১৬ নম্বর রোডের বাসিন্দা মো. মান্নান বাংলানিউজকে বলেন, দেড় মাস আগে এই এলাকার সড়ক খোঁড়াখুঁড়ি শুরু হয়েছে। দুয়ারীপাড়া মোড় থেকে রূপনগর আবাসিক এলাকার মোড় পর্যন্ত সড়কের কাজ চলছে। আমাদের এলাকায় তার বসানোর কাজ আগে শুরু হয়ে শেষ হয়ে গেছে, কিন্তু সড়ক সংস্কার করা হয়নি। এতে প্রতিদিন তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

তিনি আরও বলেন, এখন তো দুপুর, তাই সড়কে যানজট কিছুটা কম। আমাদের এলাকার সড়ক সরু হওয়ায় একটুতেই যানজট লেগে যায়, যা বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত আরও ভয়াবহ রূপ নেয়। ফলে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয় যানজটে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নিচ্ছে না।

রূপনগর আবাসিক এলাকা মোড়ে সড়কে কর্মরত শ্রমিক মো. রেজাউল বলেন, কাজটি হচ্ছে ডেসকোর। এখানে দুই ধরনের তার বসানো হচ্ছে। আমরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করি। কাজ কবে শেষ হবে আমরা এ বিষয়ে কিছুই বলতে পারি না।

ডিএনসিসির ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তাইজুল ইসলাম বাপ্পী বাংলানিউজকে বলেন, এই সড়কের সংস্কার কাজ আমাদের নয়। সড়কে কাজ চলছে ডেসকোর। কাজ কবে শেষ হওয়ার বিষয়ে ডেসকো বলতে পারবে, আমি বলতে পারব না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এলাকাবাসীর ভোগান্তি ও অনেক কষ্ট হচ্ছে আমি জানি। ঠিকাদার সঠিকভাবে কাজ করছে না।

আর ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তোফাজেল হোসেন টেনু বাংলানিউজকে বলেন, আমার এলাকার সড়কে কাজ করছে ডেসকো। কবে শেষ হবে তারাই ভালো বলতে পারে। এ বিষয়ে আমরা (কাউন্সিলরা) সিদ্ধান্ত নিতে পারব না, মেয়র পারবেন।

রূপনগর এলাকার বাসিন্দা মঞ্জুরুল করিম বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক স্ট্যাটাসে বলেন, ‘রাস্তার যদি জীবন থাকতো, তাহলে এই রাস্তা এতদিনে পালিয়ে আফ্রিকার জঙ্গলে চলে যেতো। এটি রাজধানীর মিরপুরের রূপনগর এলাকার মূল রাস্তা। একবার পুরো রাস্তার কাজ হলো। মাসের পর মাস ধরে চললো মানুষের ভোগান্তি। সে ভোগান্তি শেষ হওয়ার বছর দুয়েক পার হয়েছে কি না সঠিক বলতে পারব না। তারপর আবার খুঁড়ে ফেলেছে। আবার সেই ভোগান্তি। এই নগরের মানুষগুলোও নির্জীব। কখন রাস্তা খোঁড়া হবে, কতদিন লাগবে কাজ শেষ হতে বা কখন আবার ঠিক হবে এটা জানাও যে নাগরিক অধিকার, সেটাও আমাদের জানা নেই বা সে অনুভূতিও হয়তো কাজ করে না। তবুও আমরা আধুনিক মানুষ, আধুনিক নগরের বাসিন্দা...। ’

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ১৯ ফেব্রুয়ারি, ২০২২
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।