ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

আইনজীবী বদিউল আলমের ১৯তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
আইনজীবী বদিউল আলমের ১৯তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা

ঢাকা: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বরেণ্য আইনজীবী বদিউল আলমের ১৯তম মৃত্যুবার্ষিকীতে চন্দনাইশের ফতেনগর গ্রামে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন চট্টগ্রাম জেলার সুপ্রিম কোর্টের আইনজীবী ও অন্যান্য সিনিয়র আইনজীবীরা।

দোয়া ও পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন- সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মোহাম্মদ আবুল হাশেম (সাবেক জেলা পিপি), চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব-নির্বাচিত সভাপতি আবু মোহাম্মদ হাশেম, নব-নির্বাচিত সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন, নব-নির্বাচিত সহ-সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিটু।

একই দিনে আইনজীবী বদিউল আলমের মৃত্যুবার্ষিকীতে অনুষ্ঠিত হয় খতমে কোরআন, পারিবারিক মসজিদে মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠান। এ সময় মরহুমের ছোট ছেলে কঙ্গো প্রজাতন্ত্রের কনসাল ও গণমাধ্যম ব্যক্তিত্ব জিয়াউদ্দিন আদিল এবং তার সহধর্মিণী মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা, শিক্ষানুরাগী ও সমাজসেবিকা সালমা আদিল আগত অতিথিদের স্বাগত জানান।

অনুষ্ঠানে বক্তারা বরেণ্য এ আইনজীবীর বর্ণাঢ্য জীবন নিয়ে স্মৃতিচারণ করেন।  

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জেলা পিপি সালাউদ্দিন হায়দার সিদ্দিকী, সাবেক সভাপতি ও জেলা পিপি মোহাম্মদ কফিলউদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিমউদ্দীন চৌধুরী, অ্যাডিশনাল পিপি অ্যাডভোকেট শামসুদ্দিন সিদ্দিকী টিপু, সাবেক সহ-সাধারণ সম্পাদক তৌহিদুল মুনির টিপু, সাবেক নারী ও শিশু নির্যাতন দমন স্পেশাল পিপি ও সাবেক সহ-সভাপতি এম এ নাসের চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মোতাহের হোসেন, সাবেক অ্যাডিশনাল পিপি মোহাম্মদ জহির উদ্দিন, অ্যাডভোকেট মেজবাহুল হাফিজ, অ্যাডভোকেট শাহাদত হোসেন, অ্যাডভোকেট মোহাম্মদ ওসমান, শিক্ষা অনুরাগী গোলাম আজাদ শিশু প্রমুখ।

মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রথিতযশা আইনজ্ঞ অ্যাডভোকেট বদিউল আলম দীর্ঘ পাঁচ দশক চট্টগ্রাম জজ কোর্ট ও সুপ্রিম কোর্টে আইনপেশায় নিয়োজিত ছিলেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৬ সালে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এল এল বি ডিগ্রি অর্জন করেন। তিনি কদম মোবারক এতিমখানা, বঙ্গবন্ধু ল টেম্পল কলেজ, মুসলিম অ্যাডুকেশন সোসাইটি, রেডক্রিসেন্টসহ বিভিন্ন সামাজিক ও দাতব্য প্রতিষ্ঠানের সঙ্গে আমৃত্যু জড়িত ছিলেন।

অ্যাডভোকেট বদিউল আলম মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি এবং পরবর্তীতে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতির দায়িত্বও পালন করেছেন। মুক্তিযুদ্ধ পরবর্তীতে ১৯৭২ সালে তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি ও ১৯৮১ সালে সভাপতি পদেও দায়িত্বরত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।