ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সমৃদ্ধ দেশে পৌঁছাতে হলে নারীর ক্ষমতায়ন দরকার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
‘সমৃদ্ধ দেশে পৌঁছাতে হলে নারীর ক্ষমতায়ন দরকার’

বরিশাল: পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার কঠোর পরিশ্রমের জন্য বিগত ১০ বছরে বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে আজ উন্নয়নশীল দেশে এসে পৌঁছেছি।

২০৩০ সালের ভেতরে আমরা উচ্চ মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের ভেতরে সমৃদ্ধশালী দেশে পৌঁছাবো। সমৃদ্ধশালী দেশে পৌঁছাতে হলে নারীর ক্ষমতায়ন দরকার। আর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে দিন দিন নারীর ক্ষমতায়ন উন্নতি লাভ করছে।

রোববার (২৭ মার্চ) বরিশাল নগরের এ আর এস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নে দক্ষিণ এশিয়ায় আমরা শীর্ষে রয়েছি। দেশকে সমৃদ্ধশালী করতে হলে নারীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। জনসংখ্যাবহুল বাংলাদেশে অর্ধেক পুরুষ ও অর্ধেক নারী। সুতরাং নারীদের পিছিয়ে থাকলে আজ আর হবে না, নারীদের সামনের দিকে অগ্রসর হতে হবে। আজকের নারীরা ভবিষ্যতে এ দেশের রাষ্ট্রনায়ক, মন্ত্রী হবে, বড় বড় পদে থাকবে। আমাদের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধীদলের নেতাও নারী। আমাদের অনেক নেত্রী রয়েছে, সচিব রয়েছেন নারী। এছাড়া বিচার বিভাগ, সেনাবাহিনী, এয়ারফোর্স, নৌবাহিনী, স্বাস্থ্য বিভাগ, স্কুল-কলেজেসহ সব প্রশাসনে নেতৃত্বে নারী রয়েছে। সুতরাং প্রধানমন্ত্রীর লক্ষ্য অনুযায়ী দেশকে সমৃদ্ধশালী করতে হলে আজ যারা স্কুলে মেয়েরা আছো, তাদের প্রতি প্রত্যাশা ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করো।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেওয়ার পরে দক্ষিণাঞ্চলের উন্নয়ন হয়েছে। আজ পদ্মাসেতু আর স্বপ্ন নয়, বাস্তবায়নের শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছে। আগামী ৩-৪ মাসের মধ্যে এর কাজ শেষ হয়ে গেলে আমরা দক্ষিণাঞ্চলের মানুষ এ পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকায় যাতায়াত করতে পারবো। এ অঞ্চলে পায়রা বন্দর হয়েছে। এখানে বিদেশি জাহাজ আসবে, বিদেশিরাও আসবে। বরিশাল বিভাগীয় শহর হওয়ায় এখানে অফিস হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতি ছিল বরিশাল শহরে ভোলা থেকে গ্যাস লাইন আনার। যেটার প্রতিশ্রুতি আমিও দিয়েছিলাম। এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। আমরা চেষ্টা করবো ২০২৩ সালের মধ্যে গ্যাস আনার। তবে আনতে না পারলেও গ্যাস আনার কার্যক্রম শুরু হয়ে যাবে। আর বরিশালে গ্যাস এসে গেলে এখানেও শিল্প কারখানা গড়ে উঠবে। বিদেশি অফিস আর শিল্প কারখানা হলে পরে এখানে অনেক ছেলে-মেয়েদের কর্মসংস্থান হবে। এজন্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি আহ্বান থাকবে সেসব বড় বড় ভালো কাজে যাতে তোমরা যোগদান করতে পারো এজন্য নিজেদের প্রস্তুত করতে হবে। বিশেষ করে মেয়েরা কম্পিউটারের ওপর পারদর্শী হয়ে ওঠো, এতে তোমাদের কাজ পেতে সুবিধা হবে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন ভুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষকসহ শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।