ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

কাউখালীতে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
কাউখালীতে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

পিরোজপুর: পিরোজপুরের কাউখালী উপজেলার উত্তর নীলতী সমতট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন খাতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে।

জানা গেছে, ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির অ্যাকাউন্ট খোলার নামে প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে ৩শ টাকা করে আদায় করা হয়েছে।

শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা জানান, উপবৃত্তির টাকা উত্তোলন করতে শিক্ষার্থীদের মোবাইল ব্যাকিং অ্যাকাউন্ট খুলতে ওই টাকা দাবি করা হয়। টাকা দিতে ব্যর্থ শিক্ষার্থীদের অ্যাকাউন্ট খুলতে দেওয়া হয়নি।  

এ বিষয়ে জানতে চাইলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ব্যাংক অ্যাকাউন্ট করতে ৩শ টাকা করে নেওয়ার অভিযোগ স্বীকার করে বাংলানিউজকে জানান, ওই টাকা থেকে একশ টাকা করে খরচ ও বাকি ২শ টাকা শিক্ষার্থীর অ্যাকাউন্টে জমা থাকবে। কিন্তু শিক্ষার্থীর করা নতুন অ্যাকাউন্টে দেখা গেছে ১শ টাকা করে জমা রয়েছে। ডাচ বাংলা ব্যাংকের ফাস্ট ট্রাগের কর্মকর্তা মনিরুজ্জামান জানান, অ্যাকাউন্ট করতে কোনো অতিরিক্ত টাকা নেওয়া হয়নি। যে টাকা নেওয়া হয়েছে তা শিক্ষার্থীর অ্যাকাউন্টে জমা থাকবে।  

ওই বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক ও ওই বিদ্যালয়ের সাবেক ম্যানেজিং কমিটির সদস্য মো. জাকির হোসেন জানান, উপবৃত্তির অ্যাকাউন্ট খুলতে প্রধান শিক্ষক ৩শ টাকা করে আদায় করেছেন।  

এছাড়া ওই বিদ্যালয়ের গত এসএসসি পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীদের প্রশংসাপত্র দেওয়া বাবদ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৩শ টাকা করে আদায় করা হয়েছে।  

ওই বিদ্যালয় থেকে গত এসএসসি পরীক্ষায় পাশ করা আলভি আক্তারসহ একাধিক শিক্ষার্থীরা জানায়, ওই বছর পাশ করা প্রতি শিক্ষার্থীর প্রশংসাপত্র নেওয়া বাবদ প্রধান শিক্ষককে ৩শ টাকা করে দিতে হয়েছে। টাকা ছাড়া কেউই প্রসংশাপত্র নিতে পারেনি। এ বিষয়ে জানতে প্রধান শিক্ষকের মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, বিদ্যালয়ে রেজ্যুলেশন করে ওই টাকা নেওয়া হয়েছে। আদায়কৃত টাকা বিদ্যালয়ের উন্নয়ন কাজে খরচ করা হয়।  

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিনয় কুমার চাকী জানান, উপবৃত্তির খরচের জন্য কোনো টাকা আদায়ের নিয়ম নাই, বিদ্যালয়ের নিজ দায়িত্বে ওই অ্যাকাউন্ট করে দেওয়ার বিধান রয়েছে। আর কোনো এসএসসি পাশ করা শিক্ষার্থীর কাছ থেকে প্রসংশাপত্র দেওয়া বাবদ টাকা নেওয়ার বিধান নেই।  

এ বিষয়ে জানতে চাইলে ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাম্মাৎ খালেদা খাতুন রেখা বাংলানিউজকে জানান, কোনো শিক্ষার্থী এ বিষয়ে লিখিত অভিযোগ দিলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।   

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।