ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের সঙ্গে অন্য উন্নয়নশীল দেশের তুলনা হয় না: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
বাংলাদেশের সঙ্গে অন্য উন্নয়নশীল দেশের তুলনা হয় না: তথ্যমন্ত্রী

ঢাকা: বাংলাদেশের সঙ্গে অন্য উন্নয়নশীল দেশের তুলনা হয় না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।  

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, দেশের অভ্যন্তরীণ বাজার এখন অনেক বড়। দেশের এখন প্রায় তিন কোটি মানুষের মাথাপিছু আয় ৫ হাজার ডলারের বেশি। এটি আগামী কয়েক বছরের মধ্যে ৫ কোটি ছাড়িয়ে যাবে। তাই বাংলাদেশের সঙ্গে অন্য উন্নয়নশীল দেশের তুলনা চলে না।

বাংলাদেশ যেভাবে উন্নয়নের পথে হাঁটছে তাতে আমাদের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হতে পারে বলে অর্থনীতিবীদদের ধারণা প্রসঙ্গে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের অর্থনীতির ভিত অনেক গভীর। বাংলাদেশের রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। বাংলাদেশের যে রিজার্ভ আছে তা দিয়ে এক বছরের পণ্য কেনার সামর্থ আমাদের আছে। বাংলাদেশে যে রেমিট্যান্স আসে এবং যে রপ্তানি আয় তা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

বিদ্যুৎখাতে যে ভর্তুকি দেওয়া হচ্ছে সেটি কোনো সঙ্কটে ফেলছে কিনা জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বিদ্যুৎখাতে তো প্রচুর ভর্তুকি দেওয়া হয়। ভর্তুকি না দিলে তো বিদ্যুতের দাম অনেক বাড়বে। সেটি তো সাধারণ মানুষের জন্য অসুবিধা হবে। সেটি বিবেচনায় রেখে বিদ্যুৎখাতে ভর্তুকি দেওয়া হচ্ছে।  

তিনি বলেন, সরকার কৃষিখাতেও প্রচুর ভর্তুকি দিচ্ছে। হাজার হাজার কোটি টাকা কৃষিখাতে ভর্তুকি দেওয়া হচ্ছে। যেগুলো বিশ্বব্যাংক-আইএমএফ ভিন্ন পরামর্শ দিয়েছিল। কিন্তু কৃষিখাতে ভর্তুকি দেওয়ার সুফল হচ্ছে আজকে বাংলাদেশ আয়তনের দিক দিয়ে পৃথিবীর ৯২তম দেশ হওয়া সত্ত্বেও ধান উৎপাদনে তৃতীয়, সবজি উৎপাদনে তৃতীয়, মিঠা পানির মাছ উৎপাদনে তৃতীয়, আলু উৎপাদনে সপ্তম অবস্থানে আছে। আলু আমরা এখন বিদেশে রপ্তানি করছি। ভর্তুকি দেওয়ায় আমাদের অর্থনীতি ও কৃষির সঙ্গে সঙ্গে দেশও সার্বিকভাবে উপকৃত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।