ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

পণ্যে পাটজাত মোড়ক শতভাগ নিশ্চিতে গুরুত্ব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
পণ্যে পাটজাত মোড়ক শতভাগ নিশ্চিতে গুরুত্ব

ঢাকা: পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক আইন শতভাগ বাস্তবায়ন নিশ্চিত করার ওপর গুরুত্ব দিয়েছে সংসদীয় কমিটি ৷

রোববার (১৭ এপ্রিল) জাতীয় সংসদের ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বাদশ বৈঠকে এ বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী এবং শাহীন আক্তার বৈঠকে অংশ নেন।

বৈঠকে বিগত সভায় গৃহীত সুপারিশ বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি পর্যালোচনা, শেখ হাসিনা নকশি পল্লীর সর্বশেষ অবস্থা সম্পর্কে আলোচনা, ‘শেখ হাসিনা সোনালী আঁশ ভবন’ শীর্ষক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা এবং বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের (বিজেএমসি) জনবল আত্মীকরণ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

এছাড়া বৈঠকে পাটজাত পণ্যকে কৃষিপণ্য হিসেবে তালিকাভুক্ত করার বিষয়ে সর্বশেষ অগ্রগতি, বেসরকারি পাটকলগুলোর ব্যাংক ঋণ মওকুফসহ পাটশিল্প খাতের সমস্যা নিরসনে মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ এবং পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ শতভাগ বাস্তবায়ন নিশ্চিত করতে গৃহীত নানা পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে বাংলাদেশ তাঁত বোর্ডের বাস্তবায়নাধীন ‘শেখ হাসিনা নকশি পল্লী, জামালপুর (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটির মেয়াদ যথাযথভাবে নির্ধারণপূর্বক দ্রুত বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়। সেই সঙ্গে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে অনুমোদিত ‘শেখ হাসিনা সোনালী আঁশ ভবন’ প্রকল্পটি ডেভেলপার নিয়োগের মাধ্যমে বাংলাদেশ পাটকল করপোরেশন কর্তৃক শেয়ারিং পদ্ধতিতে নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসির চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                     

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।