ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ধনু নদীর পানি বৃদ্ধি, ঝুঁকিতে হাওরের ফসল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
ধনু নদীর পানি বৃদ্ধি, ঝুঁকিতে হাওরের ফসল

নেত্রকোনা: নেত্রকোনা জেলার খালিয়াজুড়ি উপজেলার ধনু নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ২৭ সেন্টমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে হুমকির মুখে রয়েছে হাওরের ফসল।

পানি বাড়তে থাকায় কীর্তনখোলা, গোমাইল ও চর হাইসদা বাঁধ রক্ষায় পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও স্থানীয় কৃষকরা দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এখন পর্যন্ত নেত্রকোনার কোনো বাঁধ ভাঙেনি, তাই হাওরের ফসলের ক্ষতি হয় নি। তবে ধনু নদীর পানি দ্বিতীয় দফায় বৃদ্ধি পাওয়ায় কির্তণখোলা বাঁধের বেশ কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। অবশ্য সেগুলো মেরামতের কাজ চলছে।

এদিকে, কৃষকরা তাদের পরিশ্রমের ফসল ঘরে তুলতে দিন রাত কাজ করে যাচ্ছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ এফ এম মোবারক আলী বাংলানিউজকে বলেন- মদন, মোহনগঞ্জ ও খালিয়াজুড়ি হাওর উপজেলায় ৪৪ হাজার হেক্টর জমিতে বোর ধানের আবাদ করা হয়েছে। বন্যার হাত থেকে বাঁচতে ৮০ ভাগ ধান পাকলেই কেটে ফেলার নির্দেশ দিয়েছে সরকার। আমরাও কৃষকদের দ্রুত ধান কাটার পরামর্শ দিচ্ছি। এ পর্যন্ত হাওরে ৬০ ভাগ ধান কাটা সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।