ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মোমবাতি জ্বালিয়ে রানা প্লাজায় নিহতদের স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২২
মোমবাতি জ্বালিয়ে রানা প্লাজায় নিহতদের স্মরণ

সাভার, (ঢাকা): সাভারে রানা প্লাজা ধসে নিহত শ্রমিকদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করেছে হতাহত শ্রমিকদের স্বজনরা ও বিভিন্ন শ্রমিক সংগঠন।  একইসঙ্গে তারা ২০১৩ রানা প্লাজায় নিহতদের স্বজন ও আহতদের ক্ষতিপূরণ প্রদান এবং মালিকের শাস্তির দাবি জানান।


 
শনিবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে সাভারে রানা প্লাজার বেদির সামনে মোমবাতি জ্বালিয়ে তাদের শ্রদ্ধা জানানো হয়। এ সময় নিহত ও নিখোঁজ শ্রমিকদের স্বজনদের কান্নায় ভারী হয়ে ওঠে রানা প্লাজা এলাকা। এছাড়া নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়ার আয়োজন করা হয়।

নিহত শ্রমিকদের পরিবার ও শ্রমিক সংগঠনগুলো জানায়, রানা প্লাজা দুর্ঘটনার আট বছর অতিবাহিত হওয়ার পরও ক্ষতিপূরণ নিশ্চিত করা হয়নি। রানা প্লাজার দুর্ঘটনায় সরকার কোনোভাবেই দায় এড়াতে পারে না। এটাকে দুর্ঘটনা বললে ভুল হবে, এটা একটি হত্যাকাণ্ড। ক্ষতিগ্রস্ত সবার প্রয়োজনীয় সহায়তা, পুনর্বাসন এবং আহতদের দীর্ঘমেয়াদি চিকিৎসা দেওয়ারও আহ্বান জানান তারা।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, রানা প্লাজার ওই ভবনে শুধু রানার কারখানাই ছিল না। এখানে আর কয়েকজন মালিকের কারখানা ছিল। সেই কারখানাগুলোর মালিকরা কৌশলে সব রানার ওপর ফেলে দিয়েছে। এখন রানা কারাগারে বাকি মালিকরা অনায়াসে বিভিন্ন স্থানে কারখানা চালিয়ে যাচ্ছেন। তাই সবাইকে চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে।

মোমবাতি প্রজ্জ্বলনে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের সভাপতি রফিকুল ইসলাম সুজন, রতন হোসেন মোতালেবসহ আরও অনেকেই।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ২৩ এপ্রিল, ২০২২
এসএফ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।