ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

পুঠিয়ায় ৯২ হাজার লিটার ভোজ্যতেলের মজুদ, আটক ৫ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, মে ১০, ২০২২
পুঠিয়ায় ৯২ হাজার লিটার ভোজ্যতেলের মজুদ, আটক ৫ 

রাজশাহী: রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে বিশেষ অভিযান চালিয়ে ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। চারটি গোডাউনে এই বিপুল পরিমাণ ভোজ্যতেল মজুদ করা ছিল।

 

মঙ্গলবার (১০ মে) বিকেলে গোপন তথ্যের ভিত্তিতে এ অভিযান চালায় রাজশাহী জেলা পুলিশ। পুরনো বাজার দর অনুযায়ী জব্দকৃত ভোজ্যতেলের বাজারমূল্য ১ কোটি ২২ লাখ ৮৬ হাজার ৯২০ টাকা। অবৈধভাবে এই বিপুল পরিমাণ ভোজ্যতেল মজুদের ঘটনায় পাঁচ জনকে আটক করা হয়েছে।

অভিযানে পর মঙ্গলবার (১০ মে) সন্ধ্যায় রাজশাহী জেলা স্পেশাল ব্রাঞ্চ (ডিবএসবি) পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গোপনে তথ্য পেয়ে মঙ্গলবার দুপুরে পুঠিয়া থানা ও ডিএসবি পুলিশ যৌথভাবে ওই এলাকায় অভিযান শুরু করে। পুঠিয়ার বানেশ্বর বাজারের চারটি গোডাউনে অভিযান চালানো হয়। এ সময় ‘সরকার অ্যান্ড সন্স’র স্বত্বাধিকারী বিকাশ সাহার গোডাউন থেকে ৪৮টি প্লাস্টিকের ব্যারেলে সয়াবিন ও ২৬টি ব্যারেলে পাম অয়েলে জব্দ করা হয়।  

এরপর এন্তাজ হাজীর এন্তাজ স্টোর থেকে ২২ ব্যারেল সয়াবিন ও ১২০ ব্যারেল পাম অয়েল, শৈলেন পালের মেসার্স পাল অ্যান্ড ব্রাদার্স থেকে তিন ব্যারেল সয়াবিন ও ১০০ ব্যারেল পাম অয়েল, রাজিব সাহার রিয়া স্টোর থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৭ ব্যারেল পাম অয়েল এবং পুরাতন বাজারের চাঁপাইনবাবগঞ্জের ফজলুর রহমানের ট্রাক থেকে ৬০টি পাম তেলের ব্যারেল জব্দ করা হয়।  

প্রতিটি প্লাস্টিকের ব্যারেলের ধারণক্ষমতা ২০৪ লিটার। সে হিসাবে ১২১টি ব্যারেলে ২৪ হাজার ৬৮৪ লিটার সয়াবিন তেল (পুরোনো বাজার দর ১৪০ টাকা লিটার হিসাবে ৩৪ লাখ ৫৫ হাজার ৭৬০ টাকা) ও ৩৩৩টি ব্যারেলে ৬৭ হাজার ৯৩২ লিটার পাম তেল (পুরোনো দরে ১৩০ টাকা লিটার হিসাবে ৮৮ লাখ ৩১ হাজার ১৬০ টাকা) পাওয়া গেছে। যার মোট মূল্য ১ কোটি ২২ লাখ ৮৬ হাজার ৯২০ টাকা।

জানতে চাইলে রাজশাহী জেলা ডিএসবি পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম আরও জানান, অবৈধভাবে ভোজ্যতেল মজুদের ঘটনায় পাঁচ ব্যবসায়ীকে আটক করা হয়েছে।  

বর্তমানে তাদেরকে এই ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ভোজ্যতেল আমদানির জন্য তাদের বৈধ কাগজপত্র আছে কিনা তাও যাচাই-বাছাই করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষ হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান- জেলা ডিএসবি পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে সোমবার (৯ মে) রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর বাজারের একটি গোডাউন থেকে ২০ হাজার ৪০০ লিটার ভোজ্যতেল জব্দ করে পুলিশ। সোমবার (০৯ মে) রাতে জেলা ডিসএসবি ও বাগমারা থানা পুলিশ গোপন তথ্যের ভিত্তিতে এই যৌথ অভিযান পরিচালনা করে। এর মধ্যে ১২ হাজার ৯০০ লিটার সোয়াবিন ও ৭ হাজার ৫০০ লিটার সরিষার তেল ছিল।

বাগমারার ওই ঘটনায় এক মজুদারকে আটক করে কারাগারে পাঠিয়ছে পুলিশ।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মে ১০, ২০২২
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।