ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পদ্মার তীরে দাঁড়িয়ে ভাঙন থেকে রক্ষার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, মে ২১, ২০২২
পদ্মার তীরে দাঁড়িয়ে ভাঙন থেকে রক্ষার দাবি

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ী হাট এলাকার নিমতলা থেকে খারিজাগাঁথি পর্যন্ত প্রায় চার কিলোমিটার পদ্মা নদীর ভাঙন চলছে। ভয়াবহ এই ভাঙন থেকে রক্ষার দাবিতে পদ্মার তীরে দাঁড়িয়ে মানববন্ধন করেছে স্থানীয় বাসিন্দারা।

 

শনিবার (২১ মে) বেলা ১১টার দিকে নাগরিক কমিটির ব্যানারে মোল্লপাড়া খারিজাগাঁথি এলাকায় এই কর্মসূচি পালন করা হয়।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলা রাজাবাড়ী হাট নাগরিক কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এ মানববন্ধনে এলাকার বীর মুক্তিযোদ্ধা, দিনমজুর, স্কুল-কলেজের শিক্ষার্থী, সাধারণ মানুষ ও ভাঙনে ক্ষতিগ্রস্তরা অংশ নেন।  

মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে ভুক্তভোগী এলাকাবাসী অভিযোগ করে বলেন, প্রতি বছর বর্ষা মৌসুমে পদ্মার প্রবল ভাঙনের কবলে পড়ে এই এলাকা। এরই মধ্যে কৃষি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, ডেইরি ফার্ম, আমবাগান, কলা বাগানসহ অসংখ্য ঘর-বাড়ি নদীতে বিলিন হয়ে গেছে। গত ৬ বছর থেকে ভাঙনের ফলে এলাকার মানুষ ঘর-বাড়ি হারিয়ে আজ নিঃস্ব।

এবারের বর্ষা মৌসুমের আগে এলাকার ভাঙনকবলিত এলাকায় বাঁধ না দিলে পুরে এলাকাই পদ্মা নদীতে বিলীন হয়ে যাবে। তাই প্রধানমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে দ্রুত এলাকায় বাঁধ নির্মাণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য দাবি জানান তারা।

স্থানীয় জনসাধারণ ছাড়াও এতে বক্তব্য রাখেন- নাগরিক কমিটির যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত শিক্ষক শাহ্ মোহাম্মদ, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মেম্বার মাহবুবুর রহমান, আদিবাসী নেতা বিমল চন্দ্র রাজোয়ার, বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত সেনা সদস্য কাবাজুদ্দীন প্রমুখ।


বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মে ২১, ২০২২
এসএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।