ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ইভিএম দিয়ে ভোট কারচুপির কোনো সুযোগ নেই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, মে ২৯, ২০২২
‘ইভিএম দিয়ে ভোট কারচুপির কোনো সুযোগ নেই’

সিলেট: নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোট কারচুপির কোনো সুযোগ নেই। নির্বাচন প্রভাবমুক্ত করার লক্ষ্যে সব ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ভোট গ্রহণকেন্দ্রগুলোও সিসিটিভি ক্যামেরার আওতায় রাখা হচ্ছে।

রোববার (২৯ মে) সিলেটের বিয়ানীবাজার পৌর নির্বাচনে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন ভোটের ইমেজ সৃষ্টিতে বদ্ধ পরিকর। সুষ্ঠু ভোট করতে সর্বশক্তি নিয়োগ করা হবে। প্রয়োজনে প্রশাসনের কর্মকর্তাদের আইনের আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, ১৯৯১ সালের পর মাঝখানে কিছু সময় নির্বাচন ব্যবস্থা অগোছালো ছিল। এখন সবকিছু স্বচ্ছ প্রক্রিয়ায় অনুষ্ঠিত হবে। বর্তমান নির্বাচন কমিশন ল্যাংড়া নয়। আমরা সবকিছু সাংবিধানিক দায়িত্ব নিয়ে করবো। কে কোন দলের, কে কোন প্রতীকের তা দেখার সুযোগ নেই।

নির্বাচন কমিশনার আনিছুর বলেন, ইভিএম মেশিনে কোনো ত্রুটি নেই বলে পরীক্ষা-নিরিক্ষা করে বিজ্ঞজনরা অবহিত করেছেন। এই মেশিনের সবকিছু যেকোনো সময় দেখা যাবে। ইভিএম দিয়ে ভোট কারচুপির কোনো সুযোগ নেই। ভোট শুরুর পর শূন্য থেকে গননা হচ্ছে কিনা তা প্রার্থীসহ এজেন্টদের দেখানো যাবে। ইভিএম ত্রুটি ও প্রভাবমুক্ত। কেবল একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের জন্য শান্তিপূর্ণ সহাবস্থানের প্রয়োজন।  

বিয়ানীবাজার উপজেলা প্রশাসন ও উপজেলা নির্বাচন অফিস কর্তৃক আয়োজিত মতবিনিময় সভার আয়োজন করা হয়।  

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক নূর।  

সভায় নির্বাচনী আচরণবিধি, নির্বাচন পূর্ববর্তী এবং নির্বাচনকালীন নিয়মাবলী, ইভিএম’র ব্যবহার ও কার্যপ্রণালী, ভোটগ্রহণ পদ্ধতি, ভোটার তালিকা, আইনশৃঙ্খলা ও নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, নির্বাচন কমিশনের উপসচিব মো. কামরুল হুদা, সিলেট জেলার ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. মাহফুজ আফজাল, সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সাল কাদের, সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. আব্দুস শুকুর, বিয়ানীবাজার উপজেলা পৌর নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও মৌলভীবাজার জেলা নির্বাচন অফিসার মো. আলমগীর হোসেন, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন, বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায়।  

এছাড়া প্রতিদ্বন্দ্বী মেয়র ও কাউন্সিলার প্রার্থীরা মতবিনিময় সভায় অংশ নেন। আগামী ১৫ জুন বিয়ানীবাজার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মে ২৯, ২০২২
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।