ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

৪০ হাজার টাকা মাসিক সম্মানি দাবি ইউপি চেয়ারম্যানদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মে ৩০, ২০২২
৪০ হাজার টাকা মাসিক সম্মানি দাবি ইউপি চেয়ারম্যানদের

ঢাকা: ইউনিয়ন পরিষদ এলাকায় অবস্থিত সব ধরনের ইজারা দেওয়ার ক্ষমতা এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানি ৪০ হাজার ও মেম্বারদের সম্মানি ২০ হাজার করাসহ ১২ দফা দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতি।

সোমবার (৩০ মে) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সভাপতি বেলায়েত হোসেন বিল্লাল।

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান সমিতির সভাপতি বলেন, সুদীর্ঘকাল ধরে স্থানীয় সরকারের প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা শত প্রতিকূলতার মধ্যেও নিরলসভাবে প্রান্তিক জনগোষ্ঠীকে সেবা দিয়ে আসছেন। কখনো কখনো সেবা দিতে গিয়ে চেয়ারম্যান ও মেম্বাররা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে। বিভিন্ন সময় ঝড়-জলোচ্ছ্বাস, বন্যা, মহামারিসহ বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগে সেবা অব্যাহত রাখতে হয় তাদের।

বিশ্বের উন্নত দেশগুলো স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার রাখার কারণে উন্নত রাষ্ট্রে পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশ বিভিন্ন সময়ের সরকারপ্রধানরা ইউনিয়ন পরিষদকে উন্নয়নের মূল কেন্দ্রবিন্দু বলে আসলেও দুঃখজনক হলেও সত্যি যে, কোনো সরকারই স্থানীয় সরকারের এই প্রতিষ্ঠানটির উন্নয়নে বলিষ্ঠ কোনো পদক্ষেপ নেয়নি বলে জানান সংগঠনটির সভাপতি।

বেলায়েত হোসেন বিল্লাল আরও বলেন, ইউনিয়ন পরিষদের আর্থিক ও প্রশাসনিক সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। সেই লক্ষ্যে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে ১২ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য জোর দাবি জানাচ্ছি।

এসব দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো—প্রশাসনিক ইউনিট আইনের পূর্ণ বাস্তবায়ন, ভূমি উন্নয়ন কর ১ শতাংশ থেকে ২ শতাংশে উন্নীত করে সরাসরি ইউনিয়ন পরিষদের তহবিলের জমা দেওয়া, জন্ম নিবন্ধনের আয় এবং বিবাহ নিবন্ধনের ফি ইউনিয়ন পরিষদে হস্তান্তর করা, ইউনিয়ন পরিষদের অভ্যন্তরীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের সব বরাদ্দ মন্ত্রণালয় থেকে সরাসরি ইউনিয়ন পরিষদের তহবিলে দেওয়া।

এছাড়াও চেয়ারম্যানদের বিরুদ্ধে কোনো মামলা হলে আদালত কর্তৃক দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত তাদের গ্রেফতার ও সাময়িক বরখাস্ত না করা, ইউনিয়ন আইনশৃঙ্খলা কমিটিতে একজন সহকারী পুলিশ পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তাকে সদস্যসচিব হিসেবে নিয়োগ দেওয়া, ইউনিয়ন পরিষদের ওপর ঊর্ধ্বতন মহলের সব ধরনের অযাচিত হস্তক্ষেপ বন্ধ, ইউনিয়ন পরিষদকে গ্রাম পুলিশ নিয়োগের এবং অপসারণের পূর্ণ ক্ষমতা দেওয়া, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বার কল্যাণ ট্রাস্ট্রের মাধ্যমে একটি অত্যাধুনিক ও পূর্ণাঙ্গ হাসপাতাল নির্মাণ করার জন্য ঢাকা মহানগর এলাকায় প্রয়োজনীয় জমি বরাদ্দ দেওয়ার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মে ৩০, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।