ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইপিজেডের আগুন নেভাতে রোবট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জুন ১৭, ২০২২
ইপিজেডের আগুন নেভাতে রোবট

ফায়ার সার্ভিসের ৯ ইউনিটের নয় ঘণ্টা চেষ্টার পর নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের আগুন নিভেছে। বন্ধ রয়েছে নারায়ণগঞ্জসহ আশেপাশের এলাকায় গ্যাস সরবরাহ।

ইপিজেডের ভেতরে নির্মাণাধীন একটি ফ্যাক্টরির পাইলিংয়ের কাজ চলার সময় গ্যাস লাইন ফেটে আগুনের ঘটনাটি ঘটে। আগুনের তীব্র তাপে ফায়ার সার্ভিস কর্মীরা কাছে যেতে না পারায় ব্যবহৃত হয় সংস্থার একটি রোবট।

জানা গেছে, রোবটটিকে আগুনের কাছে পাঠিয়ে নেভানোর কাজ করা হয়।

শুক্রবার (১৭ জুন) সকাল সাড়ে ৭টায় আগুনের প্রাথমিক সূত্রপাত হয়। পরে সকাল সাড়ে ১০টার দিকে গ্যাস লাইন ফেটে বিস্ফোরিত হয়। এতে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। বিকেল সাড়ে ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ৯ ইউনিট।

রোবটের মাধ্যমে আগুন নেভানোর বিষয়ে জানা গেছে, আগুনের পরিস্থিতি ভয়াবহ আকার ধারণের শঙ্কা মাথায় রেখে রোবট ব্যবহারের সিদ্ধান্ত হয়। পরে এ প্রক্রিয়া বাস্তবায়ন করেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক দিনমণি শর্মা বলেন, আমাদের গায়ের ফায়ার স্যুটের তাপমাত্রা সহন ক্ষমতা রয়েছে। কিন্তু ঘটনাস্থলে আগুনের তাপ ছিল ভয়াবহ রকম তীব্র। যে কারণে আমরা রিমোট কন্ট্রোল ফায়ার সার্ভিসের মাধ্যমে কাজটি করেছি। এর মাধ্যমে দ্রুত আগুন নিভিয়ে রোবট অভিযান শেষ করেছি।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফীন বলেন, আমাদের ইপিজেড, হাজীগঞ্জ ও মন্ডলপাড়া স্টেশনসহ বিভিন্ন ষ্টেশনের ৯টি ইউনিট ও ৬৫ জন দক্ষ কর্মী ইতোমধ্যে আগুন নেভাতে সক্ষম হয়েছে। আগুনের সূত্রপাত পরে বলা যাবে। এ ঘটনায় কোন হতাহত নেই বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এমআরপি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।