ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান পরিচয়ে ফেসবুক-ইউটিউবে প্রতারণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, জুন ২২, ২০২২
বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান পরিচয়ে ফেসবুক-ইউটিউবে প্রতারণা

ঢাকা: নিজেকে তিনি পরিচয় দেন ‘ওয়ান অব দ্য ইয়াংগেস্ট ম্যানেজিং ডিরেক্টর’ এবং দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ‘ভাইস চেয়ারম্যান’ হিসেবে। ছবি হিসেবে নিজেরটা ব্যবহার করলেও বসুন্ধরা গ্রুপের পারিবারিক পরিচয় দিচ্ছেন এই প্রতারক।

তার ভুয়া জাতীয় পরিচয়পত্রে দেওয়া নাম সিয়াম সোবহান সানভির (Siam Sobhan Sanvir), পিতা: আহমেদ আকবর সোবহান, মাতা: আফরোজা সোবহান। জন্ম তারিখ: ২ ডিসেম্বর, ১৯৯২। জাতীয় পরিচয়পত্র নম্বর: ৩৭৫৪৮৯৫৯৩৩।

ঠিকানা উল্লেখ করা হয়েছে: বাসা/হোল্ডিং ১৪৩, গ্রাম/রাস্তা বসুন্ধরা, ডাকঘর-ভাটারা, ভাটার, ঢাকা। জাতীয় পরিচয়পত্র ২ মে, ২০১৭ সালে হস্তান্তর করা হয় বলে উল্লেখ করা হয়েছে।

ফ্লুজি গার্মেন্টস নামে একটি অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবেও দাবি করছেন এই প্রতারক। আর এসব ভুয়া তথ্য দিয়ে বেশ কয়েকটি ফেসবুক আইডি, ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, টুইটার ও লিকডইন অ্যাকাউন্ট খোলা হয়েছে।

তার বিরুদ্ধে ভুয়া এই পরিচয় ব্যবহার করে সাধারণ মানুষকে হয়রানি ও প্রতারণার অভিযোগ উঠেছে। এ পরিস্থিতিতে আইনি ব্যবস্থা চেয়ে বুধবার (২২ জুন) রাজধানীর ভাটারা থানায় বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। ডায়েরিটি করেন বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান ইডাব্লিউপিডির সিনিয়র অফিসার দেলদার আহমেদ।

সাধারণ ডায়েরিতে বলা হয়, সিয়াম সোবহান সানভির নামের এক ব্যক্তি ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউবে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান পরিচয় দিয়ে একটি অ্যাকাউন্ট খুলেছেন। সেই অ্যাকাউন্ট ও ফেসবুক পেজ থেকে বসুন্ধরা গ্রুপের ব্যবসা সংক্রান্ত যাবতীয় বিষয়ে পোস্ট দিচ্ছেন। যার প্রমাণ সংযুক্তিতে দেওয়া হলো।

আরও বলা হয়, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানকে নিজের পিতা ও আফরোজা সোবহানকে মাতা পরিচয় দিয়ে সিয়াম সোবহান সানভির জাতীয় পরিচয়পত্র তৈরি করেছেন। সম্প্রতি বিষয়টি আমাদের গোচরীভূত হয়। এমনকি সানভির নামের লোকটি অসামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়াচ্ছে বলেও নানা জায়গা থেকে খবর পাওয়া যাচ্ছে।

এছাড়া Siam Sobhan Sanvir নামের ইউটিউব চ্যানেল থেকে নিয়মিত ভিডিও প্রকাশ করা হচ্ছে। এসব কর্মকাণ্ড বসুন্ধরা গ্রুপের সুনাম ক্ষুণ্ন করছে।

প্রতারকের ফেসবুক আইডি: https://www.facebook.com/siamsobhan.sanvir
তার ফেসবুক পেজ: https://www.facebook.com/siamsobhan.sanvir
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট: https://www.instagram.com/siamsobhan/
ইউটিউব লিংক: https://www.youtube.com/c/SiamSobhanSanvir
লিংকডইন: https://www.linkedin.com/in/siam-sobhan-sanvir-90b39a232/

সাধারণ ডায়েরিতে আরও বলা হয়, প্রতারকের দুটি মোবাইল নম্বর ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এগুলো হলো: ০১৮৩৭৬৮৬০৭৭, ০১৯৮৪৫৯৪৮৪৪

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুন ২২, ২০২২
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।