ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জুলাই ২, ২০২২
বান্দরবানে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা শুরু

বান্দরবান: বান্দরবান জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গনে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা শুরু হয়েছে।

শুক্রবার (১ জুলাই) বিকেলে বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

উদ্ধোধন শেষে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

এর আগে জেলা প্রশাসন প্রাঙ্গন থেকে জেলা প্রশাসন, বনবিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে একটি শোভাযাত্রা করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার জেলা প্রশাসক প্রাঙ্গনে এসে শেষ হয়।

উদ্ধোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি, পুলিশ সুপার জেরীন আখতার, বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোর্শেদ, বিভাগীয় বন কর্মকর্তা (পাল্পউড) মাহমুদুল হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম প্রমুখ।

জেলা প্রশাসন ও বন বিভাগের তথ্য মতে, সপ্তাহব্যাপী এ বৃক্ষমেলায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও অর্কিডের ৪৫টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলার স্টল খোলা থাকবে। মেলা চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত।

প্রধান অতিথির বক্তব্যে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, বৃক্ষ মানুষের জীবন বাচায়। পরিবেশ রক্ষায় বৃক্ষ লাগানোর কোনো বিকল্প নেই। বৃক্ষ হচ্ছে মানবজাতির পরমবন্ধু।

তিনি আরও বলেন, বর্তমান সরকার বিভিন্নভাবে বৃক্ষরোপনের জন্য চাষিদের সহায়তা করে আসছে। আর তার ফলে ফুলে ফলে ভরপূর হয়ে উঠছে পুরো দেশ। এই বর্ষা মৌসুমে প্রত্যেককে নিজ বাড়ির আঙ্গিনায় একটি করে ফলজ গাছ এবং পরিত্যক্ত জমিতে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী আরও বেশি বেশি গাছ লাগানোর আহবান জানান মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।