ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

জাতীয়

ঈদযাত্রায় প্রস্তুত আরিচা-পাটুরিয়া ঘাট 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
ঈদযাত্রায় প্রস্তুত আরিচা-পাটুরিয়া ঘাট 

মানিকগঞ্জ: ঈদুল আজহায় দক্ষিণ-পশ্চিম অঞ্চালের মানুষ ও যানবাহন নির্বিঘ্নে পারাপারের জন্য মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা কাজিরহাট নৌ-রুটে বিশেষ উদ্যোগ নিয়েছে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএসহ স্থানীয় প্রশাসন এমনটাই দাবি সংশ্লিষ্টদের।

মহাসড়ক ও ঘাট এলাকায় যানজটমুক্ত রাখতে ঈদের আগের তিন দিন এবং পরে তিন দিন সাধারণ পণ্যবোঝাই ট্রাক পারাপার বন্ধ থাকবে।

তবে জরুরি সেবায় নিয়োজিত ট্রাকগুলো চলাচল করবে এই নৌ-রুট দিয়ে। এবারের ঈদে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার ঘরমুখো মানুষ ও যানবাহন পারাপারের জন্য দুটি নৌ-রুটে ২৭টি ফেরি চলাচল করবে।  

এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পোশাক ও সাদা পোশাকে থাকবে নিয়োজিত এবং পাশাপাশি পর্যবেক্ষণের দায়িত্বে থাকবে একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত।

বিআইডব্লিউটিসি ও স্থানীয় প্রশাসন সূত্রে জানা যায়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নির্মাণাধীন ৫টি পন্টুনের ১০টি পকেট দিয়ে যানবাহন লোড আনলোড হবে। ছোট গাড়ি (প্রাইভেটকার) পাটুরিয়া ফেরি ঘাটের ৫ নম্বর পন্টুন দিয়ে পার হবে এবং বাকি পন্টুন দিয়ে যাত্রীবাহী পরিবহন লোড আনলোড হবে। অন্যদিকে আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লোকাল যাত্রীদের জন্য ৩৩টি লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া আরিচা-কাজিরহাট নৌরুটের জন্য প্রায় শতাধিক স্পিডবোট প্রস্তুত রাখা হয়েছে।

ঢাকা-আরিচা মহাসড়কে যানজটমুক্ত রাখতে ট্রাফিক পুলিশ ও স্থানীয় থানা পুলিশ ও হাইওয়ে পুলিশ সমন্বয় করে কাজ করবে। ঈদযাত্রা সু-শৃঙ্খল রাখতে পোশাক ও সাদা পোশাকে এক হাজার পুলিশ মোতায়েন থাকবে এবং এই বাহিনীর সঙ্গে আরও থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও আনসার সদস্যরা। অন্যদিকে জেলা প্রশাসনের বিশেষ ভ্রাম্যমাণ আদালতের পরিচালনার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন ।

আরিচা ও পাটুরিয়া লঞ্চ মালিক সমিতির সুপারভাইজার পান্না-লাল নন্দী বলেন, আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া এই দুই নৌ-রুটে মোট ৩৩টি লঞ্চ চলাচল করবে। আশা করছি, এবারের ঈদে কোনো ধরনের ভোগান্তি ছাড়াই এই রুট দিয়ে  যানবাহনগুলো পার হতে পাবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, আগের সিদ্ধান্ত অনুযায়ী ঈদের আগে ও পরের তিন দিন সাধারণ পণ্যবোঝাই ট্রাক পারাপার বন্ধ থাকবে এবং জরুরি সেবায় নিয়োজিত পণ্যবোঝাই যানবাহনগুলো পার হবে।  

ঈদে ঘরমুখো যাত্রী ও যানবাহন পারের জন্য দুটি ফেরি ঘাটে ২৭টি ফেরি নিয়োজিত আছে বলে জানান তিনি ।

পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, মহাসড়ক ও ঘাট এলাকায় বিশৃঙ্খলা এড়াতে আমাদের পুলিশ সদস্যরা নিয়োজিত আছেন এবং কোনো যাত্রীর কাছ থেকে অভিযোগ পেলে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবো।

জেলার প্রবেশদ্বার থেকে ঘাট পযর্ন্ত আমাদের বিশেষ ভ্রাম্যমাণ আদালতের টিম থাকবে, কোনো অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জেলা প্রশাসক আব্দুল লতিফ।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa