ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংসদে রিয়েল এস্টেট বিল পাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

ঢাকা: নকশা বহির্ভূত নির্মাণ করলে ডেভেলপারের সর্বোচ্চ ৩ বছর কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রেখে বুধবার রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা বিল ২০০৯ সংসদে পাস করা হয়েছে। এছাড়া ডেভেলপারের প্রতারণামূলক অপরাধে সর্বোচ্চ ৩ বছর কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।



গণপূর্তপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান বিলটি সংসদে পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে বুধবার অনুষ্ঠিত অধিবেশনে বিলটি পাসের আগে জনমত যাচাইয়ের প্রস্তাব দেন স্বতন্ত্র সংসদ সদস্য ফজলুল আজিম। মন্ত্রীর বক্তব্যেও পর তিনি সেই প্রস্তাব প্রত্যাহার করেন।

গত বছরের ৭ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করা হয়েছিল।

বিলটি দ্রুত পাশের জন্য গণপূর্ত প্রতিমন্ত্রী সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘এটি পাশ হলে কোটি মানুষ উপকৃত হবে। ’

বিলের ২৬ ধারায় কোনো ডেভেলপার নকশা বহির্ভূত রিয়েল এস্টেট নির্মাণ করলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড অথবা সর্বোচ্চ ২০ লাখ জরিমানার বিধান রাখা হয়েছে।

যদি কোনো ডেভেলপার কোনো ভূমির মালিকের সঙ্গে রিয়েল এস্টেট উন্নয়ন চুক্তি অনুযায়ী কাজ না করে বা কাজ শেষ না করে ফেলে রাখে তাহলে ডেভেলপারের সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন। অন্য দিকে কোনো ভূমির মালিক ডেভেলপারের সঙ্গে করা চুক্তি ভঙ্গ করেন বা  ভূমির দখল বুঝিয়ে না দেন তাহলে ভূমির মালিককে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে ২৭ ধারায়।

সরকারের সংশ্লিষ্ট কর্তৃপরে অনুমোদন ছাড়া রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করলে বা রিয়েল এস্টেট প্রকল্পের বিজ্ঞাপন প্রচার করলে অথবা রিয়েল এস্টেট বিক্রি করলে ডেভেলপারের ২ বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানারও বিধান রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২.০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।