ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভূমি-গৃহহীন ১৭৫ পরিবারের মুখে ফুটলো আনন্দের হাসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
ভূমি-গৃহহীন ১৭৫ পরিবারের মুখে ফুটলো আনন্দের হাসি

রাজশাহী: রাজশাহীতে ভূমিহীন ও গৃহহীন ১৭৫ পরিবারের মুখে ফুটলো আনন্দের হাসি। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বৃহস্পতিবার (২১ জুলাই) রাজশাহী জেলায় ভূমিহীন ও গৃহহীন ১৭৫টি পরিবারকে জমিসহ ঘর দেওয়া হয়েছে।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ সকালে চারঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ উপজেলার উপকারভোগী ভূমিহীন ও গৃহহীনদের হাতে জমির দলিলসহ ঘরের প্রতীকী চাবি তুলে দেন।  

রাজশাহীর চারঘাট উপজেলায় ৩৩টি পরিবারকে এ পর্যায়ে ঘর দেওয়া হয়।

এ উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত এক অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চগড় ও মাগুরা জেলার সব উপজেলাসহ সারাদেশে ৫২টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করেছেন এবং এ পর্যন্ত বাংলাদেশে প্রায় দেড় লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর দেওয়া হয়েছে।  

প্রধানমন্ত্রী যা প্রতিশ্রুতি দেন তা সময়মতো পূরণ করেন উল্লেখ করে জাফরউল্লাহ বলেন, সারাদেশে যে ৫২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করা হয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি ১০টি উপজেলা রয়েছে রাজশাহী বিভাগে। আবার রাজশাহী বিভাগের মধ্যে রাজশাহী জেলাতেই সবচেয়ে বেশি তিনটি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে।

তিনি বলেন, আমরা আর একেবারে গবিব নেই। আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি। আর মাত্র সাড়ে আঠার বছর পরেই উন্নত বাংলাদেশে পরিণত হব। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, আগামী ডিসেম্বরের মধ্যে আরও ১০০টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হবে এবং আগামী বছরের ডিসেম্বরের আগেই সারাদেশ গৃহহীনমুক্ত হয়ে যাবে।
 
এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সারাদেশে একযোগে ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নির্মিত জমিসহ গৃহ হস্তান্তর কর্মসূচির উদ্বোধন করেন। এ প্রকল্পের অধীনে ২ শতাংশ খাস জমির বন্দোবস্ত করে উপকারভোগীদের এসব গৃহনির্মাণ করে দেওয়া হয়েছে। এসব গৃহের প্রতিটিতে রয়েছে দুটি বেড রুম, একটি কিচেন, একটি ইউটিলিটি রুম ও একটি টয়লেট। সেমিপাকা প্রতিটি গৃহ নির্মাণে ব্যয় হয়েছে ২ লাখ ৫৯ হাজার টাকা।

অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল, চারঘাট উপজেলা চেয়ারম্যান ফখরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা বক্তব্য দেন।  

এ সময় রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মাসুদ রানা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হকসহ উপকারভোগী ও বিভিন্ন স্তরের মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।