ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ছড়া দখল করে সালিশ কেন্দ্র নির্মাণের চেষ্টা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
ছড়া দখল করে সালিশ কেন্দ্র নির্মাণের চেষ্টা!

খাগড়াছড়ি: খাগড়াছড়ির দক্ষিণ গঞ্জপাড়া এমএ হক মাদরাসার পুকুরের পাশে রাস্তার সংলগ্ন দীর্ঘ দিনের পানি প্রবাহের ছড়া দখল করে নির্মাণ করা হচ্ছে সালিশ কেন্দ্র। নির্মাণ কাজের প্রথম প্রক্রিয়ায় পাকা পিলার তৈরির কাজের তৎপরতা চালাচ্ছে সংশ্লিষ্টরা।

এ ঘটনায় স্থানীয় এলাকাবাসীদের মধ্যে ক্ষোভ ও বিতর্কের সৃষ্টি হয়েছে।  

এরই মধ্যে ছড়ার ওপর সারিবদ্ধ ভাবে পাকা পিলার নির্মাণ করা হয়েছে। এমন দখল কাজে জনপ্রতিনিধি স্থানীয় মেম্বার জয়নাল আবেদীন মাসুমসহ এলাকার প্রভাবশালীরা যুক্ত হয়ে এ কাজ করলেও যেন দেখার কেউ নেই।  

তবে যুক্তি হিসেবে গোলাবাড়ী ইউপি’র ২ নম্বর ওয়ার্ড মেম্বার জয়নাল আবেদীন মাসুম বলছেন, সামাজিকভাবে বৈঠক করে স্থানীয়দের সালিশের জন্য একটি সালিশ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে এখানে।

তিনি আরও বলেন, খাগড়াছড়ি সদর উপজেলার ভাইস চেয়ারম্যানসহ কথা হয়েছে। তিনি নিজেও এই কাজের জন্য ৩০ হাজার টাকা দিয়েছেন। আমি নিজে ১০ হাজার টাকা দিয়েছি।

এদিকে খাগড়াছড়ি ভাইস চেয়ারম্যান আকতার হোসেন বলেন, সামাজিকভাবে বৈঠক বা বিচার-সালিশের জন্য কোনো স্থান নেই, তাই সমাজের সবার সম্মতিতে সালিশ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

স্থানীয় এলাকাবাসী মাহবুবুল আলম, জাবেদ ও নুরু বলেন, ছড়া দখলের কোনো বিধান নেই। এছাড়াও যেখানে বিচার-সালিশের জন্য সরকার ইউনিয়ন পরিষদ তৈরি করেছে সেখানে এ ধরনের কর্মকাণ্ড কোনো ভাবেই মেনে নেওয়ার মতো নয়। সামাজিকভাবে বৈঠকের মাধ্যমে যে সিদ্ধান্তের কথা বলা হয়েছে তা মোটেও সত্য নয়।  

একই সঙ্গে একটি সিন্ডিকেট চক্র দখল কাজে জড়িত বলে দাবি এলাকাবাসীর। এছাড়াও সালিশ কেন্দ্র করার খুব বেশি প্রয়োজনীয়তা দেখা দিলে জায়গা কিনে সেখানে করা হোক।
 
গোলাবাড়ী ইউপি চেয়ারম্যান উল্লাস ত্রিপুরা বলেন, ছড়া দখলের বিষয়টি শুনে ঘটনাস্থলে গিয়েছি। সংশ্লিষ্ট সবাইকে ছড়ায় কোনো ধরনের স্থাপনা করতে বারণ করা হয়েছে। এরপরও যদি কেউ নির্মাণকাজ করে তবে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।